সারাবিশ্বে প্রহরীর দায়িত্ব পালন করবে না যুক্তরাষ্ট্র : ট্রাম্প

SHARE

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সারাবিশ্বে প্রহরীর দায়িত্ব পালন করার আর কোনো প্রয়োজন নেই যুক্তরাষ্ট্রের। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

গতকাল বুধবার হোয়াইট হাউসে বিশেষ এক বক্তব্যে মধ্যপ্রাচ্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের গতিপথ বদলের ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেন, মধ্যপ্রাচ্যে প্রহরীর দায়িত্ব পালন করতে গিয়ে যুক্তরাষ্ট্রের অনেক নিরাপত্তা সেবা প্রদানকারী সদস্যকে প্রাণ হারাতে হয়েছে।

তিনি আরো বলেন, আমরা সেখান থেকে (মধ্যপ্রাচ্য) বের হয়ে আসছি। দীর্ঘদিনের রক্তক্ষয়ী সংঘর্ষে এবার অন্য কারো আসার পালা। সারাবিশ্বে প্রহরীর দায়িত্ব পালন করা আমাদের সামরিক বাহিনীর কাজ নয়। অন্য দেশকেও তাদের ভাগে পড়া দায়িত্ব পালন করতে হবে।

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার জন্য অনেকে ট্রাম্পের সমালোচনা করে অভিযোগ করেছেন, এমন পদেক্ষেপের মাধ্যমে তিনি ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের মিত্র কুর্দি যোদ্ধাদের একঘরে করেছেন।

এদিকে ফেরত যাওয়ার খবরে মার্কিন বাহিনীর গাড়িতে পচা ডিম ও আলু নিক্ষেপ করেছে ক্ষুব্ধ কুর্দিরা। মার্কিন বাহিনী কুর্দিদের মাঠে ফেলে কাপুরুষের মতো পেছন ফিরে যাচ্ছে বলেও সমালোচনা করছে কুর্দিরা।