ছাত্রদের তীব্র আন্দোলনের তোপের মুখে পদত্যাগ করলেন জাফর ইকবাল

SHARE

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যার ঘটনায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে বুধবার পদত্যাগ করেছেন শের-ই-বাংলা হলের প্রভোস্ট জাফর ইকবাল খান। শিক্ষকদের এক সভা শেষে বুয়েট শিক্ষক সমিতির সভাপতি ড. এ কে এম মাসুদ শিক্ষার্থীদের জানান, ‘শের-ই-বাংলা হলের প্রভোস্ট পদত্যাগ করেছেন।’

তবে পদত্যাগের বিষয়ে প্রভোস্টের মন্তব্য জানা যায়নি।

এদিকে, বুয়েটের অ্যালামনাই এসোসিয়েশন অবিলম্বে উপাচার্যের পদত্যাগ ও বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক সংস্কার দাবি করেছেন। এসোসিয়েশনের প্রধান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নেতৃত্বে বুয়েট ক্যাম্পাসে বিক্ষোভ করার সময় সাত দফা দাবি উত্থাপন করেন। তাঁরা বলেন, আবরার ফাহাদের নৃশংস হত্যাকাণ্ডের পর ন্যায়বিচার পেতে হলে ও দোষীদের শাস্তি দিতে তাদের সাত দফা প্রয়োজনীয়।

অ্যালামনাইদের দাবির মধ্যে রয়েছে, ক্যাম্পাসে দলীয় রাজনীতিতে নিষেধাজ্ঞা আরোপ, র‌্যাগিং করে এমন শিক্ষার্থীদের বহিষ্কার, অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা ও তাদের বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার, বুয়েট ক্যাম্পাস থেকে সব খুনীদের স্থায়ী বহিষ্কার, দ্রুত বিচার ট্রাইব্যুনালে আবরার হত্যার বিচার এবং ক্যাম্পাস ও হলগুলোতে সার্বক্ষণিক নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ।