যেভাবে জানা যাবে সমাপনী ও জেএসসির ফল

SHARE

মঙ্গলবার একযোগে প্রকাশ করা হয়েছে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি), মাদরাসা শিক্ষার্থীদের ইবতেদায়ী শিক্ষা সমাপনী এবং অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদরাসা বোর্ডের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মঙ্গলবার সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি তুলে দেন।image_112046_0

এরপর সকাল সাড়ে ১১টায় সচিবালয়ে জেএসসি-জেডিসির ফল নিয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আর প্রাথমিক ও ইবতেদায়ির ফল নিয়ে মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজারের সংবাদ সম্মেলন হবে বেলা সাড়ে ১২টায়।

মন্ত্রীদের সংবাদ সম্মেলনের পর শিক্ষার্থীরা স্কুল থেকে নিজ নিজ ফল জানতে পারবে। এছাড়া বরাবরের মতোই যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে ও শিক্ষাবোর্ডের ওয়েবসাইট থেকেও পিএসসি-জেএসসি এবং সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনীর ফল জানা যাবে প্রাথমিক শিক্ষা অধিদফতর (www.dpe.gov.bd) এবং টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকেও।

আর শিক্ষাবোর্ডগুলোর ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যবে।

এছাড়া যেকোনো মোবাইল ফোন থেকে JSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

মাদরাসা বোর্ডের ক্ষেত্রে JDC লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।

এছাড়া PSC ফল জানতে DPE লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদফতরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

এছাড়া ইবতেদায়ি পরীক্ষার ফল জানতে EBT লিখে স্পেস দিয়ে থানা ও উপজেলা কোড লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৪ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পাওয়া যাবে ফল।