চুড়িহাট্টা ট্রাজেডি মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পেছাল

SHARE

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টার অগ্নিকাণ্ডে হতাহত হওয়ার ঘটনায় দায়ের করা মামলার প্রতিবেদন দাখিলের তারিখ আগামী ৭ নভেম্বর ধার্য করা হয়েছে। আজ বৃহস্পতিবার ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত এই তারিখ ধার্য করেন। আজ প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু তদন্ত সংস্থা প্রতিবেদন দাখিল করেনি। এ কারণে অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম কায়সারুল ইসলাম নতুন তারিখ ধার্য করেন।

গত ২০ ফেব্রুয়ারি রাতে চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৭১ জন নিহত হন। অনেক লোক আহত হন। বাড়িঘর, রাস্তার গাড়িও পুড়ে যায়। ওয়াহিদ ম্যানসন থেকে আগুনের সূত্রপাত হয়। ওই ম্যানসনসহ আশপাশের ভবনে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। ওয়াহিদ ম্যানশনে বিপুল পরিমাণ রাসায়নিক দ্রব্য মজুদ থাকায় ব্যাপক প্রাণহানি হয়। এ বিষয়ে অবহেলাজনিত নরহত্যার অভিযোগে ওই ঘটনায় নিহত জুম্মনের ছেলে আসিফ বাদী হয়ে ওয়াহিদ ম্যানসনের মালিকের দুই ছেলেসহ অজ্ঞাতনামাদের বিরুদ্ধে চকবাজার থানায় মামলা করেন।

মামলার এজাহারে আরো বলা হয়, ভবনটি মূলত আবাসিক। আবাসিক এলাকা সত্ত্বেও আবাসিক ভবনকে গুদাম হিসেবে ব্যবহার করলে প্রাণহানি হওয়ার আশঙ্কা থাকে জানার পরও রাসায়নিক গুদাম হিসেবে ভাড়া দেওয়া হয়। গুদাম হিসেবে ভাড়া দেওয়ায় ক্ষেত্রে অসাবধানতা ও আইনপরিপন্থী কাজ করা হয়েছে। এ কারণে বহু লোক হতাহত হয়েছে।