শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে ৯৯তম বাংলাদেশ

SHARE

শক্তিশালী পাসপোর্ট র‌্যাংকিংয়ে ৯৯তম স্থানে পৌঁছেছে বাংলাদেশ। হেনলি অ্যান্ড পার্টনারস পাসপোর্ট ইনডেক্সে এ বছরের শুরুতে বাংলাদেশের অবস্থান ছিল ৯৭তম। কিন্তু বছরের শেষভাগে এসে দুই ধাপ নেমে তা দাঁড়িয়েছে ৯৯তম স্থানে। এবারের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান দখল করেছে দু’টি দেশ- জাপান ও সিঙ্গাপুর। এদিকে ৯৯তম স্থানে বাংলাদেশের সঙ্গে রয়েছে ইরান ও ইরিত্রিয়া।

বাংলাদেশের পাসপোর্টধারীরা বিশ্বের ৪০টি দেশ বা অঞ্চলে ভিসামুক্ত বা অন-অ্যারাইভাল ভিসায় যাতায়াতের সুবিধা পাবেন।

বিশ্বের সবচেয়ে ভ্রমণবান্ধব পাসপোর্ট এশিয়ার জাপান ও সিঙ্গাপুরের। তাদের পাসপোর্ট নিয়ে বিশ্বের ১৯০টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া যায়। দ্বিতীয় অবস্থানে রয়েছে তিনটি দেশ- ফিনল্যান্ড, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। তাদের পাসপোর্ট নিয়ে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ১৮৮টি দেশ/অঞ্চলে। তৃতীয় অবস্থান ইউরোপের তিনটি দেশের দখলে। ডেনমার্ক, ইতালি ও লুক্সেমবার্গের পাসপোর্ট নিয়ে ১৮৭টি দেশ/অঞ্চলে ভিসামুক্ত প্রবেশ করা যায়। চতুর্থ ফ্রান্স, স্পেন ও সুইডেন। এ তিনটি দেশের পাসপোর্ট নিয়ে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে ১৮৬টি দেশ/অঞ্চলে। পঞ্চম স্থানে রয়েছে অস্ট্রিয়া, নেদারল্যান্ডস ও পর্তুগাল (১৮৫টি দেশ/অঞ্চল)। বেলজিয়াম, কানাডা, গ্রিস, আয়ারল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ডের সঙ্গে যৌথভাবে তাদের অবস্থান ষষ্ঠ স্থানে। তাঁদের ভিসামুক্ত প্রবেশাধিকার ১৮৪টি দেশ/অঞ্চলে।

এরপর সপ্তম স্থানে রয়েছে মাল্টা, চেক রিপাবলিক (১৮৩), অষ্টম স্থানে রয়েছে নিউজিল্যান্ড (১৮২), নবম স্থানে রয়েছে অস্ট্রেলিয়া, লিথুনিয়া, স্লোভাকিয়া (১৮১), ১০ম স্থানে রয়েছে হাঙ্গেরি, আইসল্যান্ড, লাটভিয়া, স্লোভেনিয়া (১৮০)।

এ র‌্যাংকিংয়ে সবচেয়ে নিচের ১০টি দেশের মধ্যে ১০০তম উত্তর কোরিয়া ও লেবানন (৩৯), ১০১তম নেপাল (৩৮), ১০২তম লিবিয়া, ফিলিস্তিন ও সুদান (৩৭), ১০৩তম ইয়েমেন (৩৩), ১০৪তম পাকিস্তান ও সোমালিয়া (৩১), ১০৫তম সিরিয়া (২৯), ১০৬তম ইরাক (২৭), ১০৭তম আফগানিস্তান (২৫)।