‘শরণার্থীরা ভারতে থাকবেন, কিন্তু অনুপ্রবেশকারীদের স্থান নেই’

SHARE

সেমিনার ছিল জাতীয় নাগরিক তালিকা বা এনআরসি তৈরি নিয়ে। এদিকে পশ্চিমবঙ্গে সবাই উদগ্রীব হয়েছিলেন জানার জন্য যে, কলকাতায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে অমিত শাহ কী বলেন।

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহের বক্তৃতার বেশিরভাগ অংশ জুড়েই ছিল নাগরিকত্ব সংশোধন বিল। এনআরসি নিয়ে পশ্চিমবঙ্গের শঙ্কিত মানুষদের অভয় দেওয়ার চেষ্টা করে অমিত শাহ বলেন, কোনো হিন্দুকে বাংলা থেকে কোথাও যেতে হবে না। তারা ভারতীয় নাগরিকত্ব পাবেন। তাদের ভারতের প্রধানমন্ত্রী হয়ে ওঠার অধিকার দেবে ভারতীয় জনতা পার্টির সরকার।

তিনি আরো বলেন, শুধু হিন্দু কেন, শিখ, খ্রিস্টান, জৈন- কাউকেই ভারত ছেড়ে যেতে হবে না। কিন্তু একজন অনুপ্রবেশকারীও এই দেশে থাকতে পারবেন না।

পশ্চিমবঙ্গে এনআরসি আতঙ্কে এরই মধ্যে ১৩ জন মানুষ মারা গেছেন। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আবারো সুর ছড়িয়েছেন, বিজেপির বিরুদ্ধে।আসামে ১৯ লাখ মানুষের নাম নাগরিক তালিকা থেকে বাদ যাবার পর মমতা বলেছেন, বাংলায় কোনো ভাবেই এনআরসি হতে দেবেন না।

বিজেপিকে আরো আক্রমণ করে মমতা বলেছেন, ১৯ লাখ মানুষের নাম বাদ গেছে। তার মধ্যে ১২ লাখ হিন্দু এক লাখ গোর্খা আছে। তার মানে দেশের মানুষকে বিদেশি করে দিয়েছে বিজেপি।

মমতাকে আজও আক্রমণ করেন অমিত শাহ। তিনি বলেন, মমতা ব্যানার্জি বলছেন, এনআরসি বাস্তবায়ন হলে বাংলা থেকে শরণার্থী হিন্দুদের তাড়িয়ে দেওয়া হবে। এর থেকে বড় মিথ্যা হতে পারে না।

তিনি আরো বলেন যে, বিজেপি সরকার এনআরসির আগে নাগরিকত্ব সংশোধন বিল পেশ করবে। নাগরিকত্ব সংশোধন বিল এই তৃণমূল সাংসদরাই পাশ করাতে দেয়নি। মতুয়া সমাজ হোক বা অন্য সমাজের যারা ভারতের নাগরিক হতে পারেননি, তারা জেনে রাখুন তৃণমূল যতই বিরোধিতা করুক নাগরিকত্ব সংশোধন বিল পাশ করানো হবে।