পরমাণু ক্ষেপণাস্ত্র ছুঁড়ে কি বার্তা দিল রাশিয়া?

SHARE

আজ মঙ্গলবার আন্ত:মহাদেশীয় পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তোপোল-এম উৎক্ষেপণ করেছে রাশিয়া। এক টুইটবার্তায় রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। রুশ প্লেসেৎস্ক মহাকাশবন্দর বা কসমোড্রোম থেকে এটি ছোঁড়া হয়েছে।

জানা গেছে, রুশ বাহিনী যুদ্ধ প্রশিক্ষণের অংশ হিসেবে ওই ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে। রাজধানী মস্কো থেকে প্রায় ৮০০ কিলোমিটার উত্তরে ছোঁড়া ক্ষেপণাস্ত্র কামচাটকায় উপদ্বীপের লক্ষ্যবস্তুতে আঘাত হানে।

লক্ষ্যবস্তুতে আঘাত হানতে নকল বা বিস্ফোরকহীন বোমা ব্যবহার করা হয়েছে। তোপোল-এম ক্ষেপণাস্ত্রের উড্ডয়ন দক্ষতা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য একে ছোঁড়া হয়েছে।

১৯৮০ দশকের শেষে এবং ১৯৯০-এর দশকের প্রথম দিকে কৌশলগত আন্ত:মহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তোপোল-এমকে তৈরি করা হয়। সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর প্রথম এই ক্ষেপণাস্ত্র তৈরি করে রাশিয়া।

তোপোল-এম ক্ষেপণাস্ত্র ৮০০ কিলোটন ওজনের একটি পরমাণু বোমা বহন করতে পারে। এ বোমার ধ্বংস ক্ষমতা ৮ লাখ টন টিএনটি বা ডিনামাইটের সমান। অর্থাৎ ১৯৪৫ সালে নাগাসাকির ওপর যে আণবিক বোমা আমেরিকা ফেলেছিল তোপোল-এমের ধ্বংস ক্ষমতা তার চেয়েও ৪০ গুণ বেশি।

সূত্র : পার্সটুডে