ধোনির পরিবর্তে কোহলিকে চান সৌরভ

SHARE

টেস্ট অধিনায়ক হিসেবে মহেন্দ্র সিং ধোনিকে পর্যাপ্ত সময় দেয়া হয়েছে বলে মন্তব্য করলেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। অস্ট্রেলিয়ার একটি সংবাদপত্রে এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।image_112051_0

সৌরভ বলেন, “ধোনি ভারতের হয়ে প্রায় ৬০টি টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেছে। আমি মনে করি, সেটা যথেষ্ট সময়।”ভারতের অন্যতম সেরা অধিনায়কের গাঙ্গুলির ভাষায়, “এটা তো দু-একটা টেস্টের ব্যাপার নয়। অনেক দিন ধরেই ধোনি টেস্টে ক্যাপ্টেন্সি করতে গিয়ে সমস্যায় পড়ছে। তাই ভাবতে হবে। তবে আশা করছি ধোনি নিজেকে বদলে নেবে এবং দলকে ঠিক পথে নিয়ে যাবে।”

ধারাভাষ্য দিতে সৌরভ এখন অস্ট্রেলিয়ায়। সেখানেই তিনি বলেন, “টেস্ট ম্যাচের
উচ্চতায় ধোনি দললকে নিয়ে যেতে পারছে না। যদিও এই সিরিজ এখনও শেষ হয়নি। তবে সিরিজ শেষেও অন্য রকম কিছু বলতে পারব বলে মনে হচ্ছে না।”

আসন্ন বিশ্বকাপে ধোনিই ভারতকে নেতৃত্ব দেবেন। কিন্তু তারপর কী হবে? তখন যদি ধোনিকে সরিয়ে বিরাটকে টেস্ট অধিনায়ক করে দেয়া হয়, তা হলে কী করবেন ধোনি?

সৌরভের সাফ কথা, “বিরাটের নেতৃত্বে অবশ্যই খেলা উচিত ধোনির। কোনও আপত্তি থাকার কথা নয়।”

এই ব্যাপারে নিজের সময়ের উদাহরণ টেনে সৌরভ বলেছেন, শচিন তো টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব ছাড়ার পর আমার অধীনেই খেলেছে। আমি আবার দ্রাবিড়ের নেতৃত্বে খেলেছি। দ্রাবিড় ধোনির অধীনে। রিকি পন্টিংও তো মাইকেল ক্লার্কের নেতৃত্বে খেলেছে। এতে তো কোনও সমস্যা হওয়ার কথা নয়।”

টেস্ট নয়, ওয়ানডে’র অধিনায়ক হিসেবে ধোনির প্রশংসা করছেন সৌরভ। তিনি বলেন, “ধোনি ভালো অধিনায়ক। ওয়ানডে অধিনায়ক হিসেবে ওর রেকর্ড যদি দেখা যায়, তাহলে ধোনি অবশ্যই সফল। কিন্তু টেস্টে, বিশেষ করে বিদেশের মাটিতে ও ঠিক গুছিয়ে উঠতে পারেনি।

ধোনিকে নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি বিরাট কোহলির প্রশংসা শোনা গেল সৌরভের গলায়। ভারতের সাবেক এই অধিনায়ক স্পষ্ট করে বলে দিলেন, “কোহলিই তো ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ। ও পরবর্তী অধিনায়ক।”

বিরাটের আগ্রাসী মনোভাব এবং সাহস ভালো লেগেছে সৌরভের। তাই গাঙ্গুলি বলেন, “আমাদের এখন ইতিবাচক ভাবতে হবে। তার জন্য একজন ইতিবাচক অধিনায়কই দরকার।”

নেতৃত্ব নয়, একজন সাধারণ ক্রিকেটার হিসেবেও দলের কতোটা কাজে লাগা যাচ্ছে, সেটাই আসল। এমনই মত সৌরভের। তিনি বলেন, “যদি কেউ ধারাবাহিক ভালো পারফর্ম করে যায়, তাহলে অধিনায়কত্ব সেখানে একটা অংশ হতে পারে মাত্র। আসল জিনিস হল, দেশকে কতটা দিতে পারছে সেই ক্রিকেটার।”  -ওয়েবসাইট