‘আরএসএস ও ভারত সমার্থক’ ইমরানের বক্তব্যের জবাবে সংঘ নেতা

SHARE

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দিতে গিয়ে ভারতবিরোধী বক্তৃতা দিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে গুজরাট দাঙ্গার প্রসঙ্গ তুলেছেন তিনি। শুধু তাই নয়, ইমরানের আক্রমণ ছিল রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এর দিকেও। আরএসএস -কে ‘ফ্যাসিস্ট’দের সঙ্গেও তুলনা করেছেন ইমরান খান। এবার তারই পাল্টা জবাব এসেছে আরএসএস-এর পক্ষ থেকে। আজ শনিবার সংঘ নেতা কৃষ্ণ গোপাল বলেছেন, আরএসএস মানেই ভারত। আমাদের বিশ্বের অন্যত্র কোনও শাখা নেই। আরএসএস ও ভারত সমার্থক। আমরাও চাই, ভারত ও আরএসএসকে একত্রেই দেখুক বিশ্ব । পাকিস্তান যদি সংঘকে ঘৃণা করে, তবে তারা ভারতকেও ঘৃণা করছে।

ভারতের প্রধানমন্ত্রী মোদিকে আক্রমণ করতে গিয়ে সংঘকেও টেনে আনেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জাতিসংঘের মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেন, ‘মিস্টার মোদি আজীবন আরএসএস -এর সদস্য। এই আরএসএস আদতে হিটলার-মুসোলিনির আদর্শে তৈরি। আরএসএস ভারত থেকে মুসলিমদের মুছে ফেলার তত্ত্বে বিশ্বাস করে। আরএসএস -এর প্রতিষ্ঠাতা গোলওয়ালকর ও সাভারকর সম্পর্কে গুগল করে দেখুন। এদের এই ঘৃণার তত্ত্বই গান্ধিকে হত্যা করেছিল। প্রাক্তন কংগ্রেসের স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, আরএসএস ক্যাম্পে জঙ্গি তৈরি হয়। এই জঙ্গিরাই গুজরাট দাঙ্গার সময় ২ হাজার জনকে কেটে ফেলেছিল। ঘরছাড়া হয়েছিল দেড় লাখ মুসলিম।

জাতিসংঘে নির্ধারিত ১৫ মিনিটের সময় পেরিয়ে যাওয়ার পরও আধ ঘণ্টা বেশি সময় ধরে কথা বলেন ইমরান খান। সময়সীমা ছাড়ানোর জন্য সতর্ক করতে পোডিয়ামে লাল আলোও জ্বলে উঠেছিল।

এদিকে পাকিস্তানি প্রধানমন্ত্রীর বক্তব্যকে ‘বিশ্বের সর্বোচ্চ মঞ্চের অপব্যবহার’ হিসেবে উল্লেখ করেছে নয়াদিল্লি।

সূত্র : এই সময়