ক্রাইস্টচার্চ টেস্টে কিউইদের জয়ের পাল্লা ভারি

SHARE

ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিন শেষে ফলোঅনে পড়া শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে সংগ্রহ করেছে ২৯৩ রান। ইনিংস পরাজয় এড়াতে এখনো লঙ্কানদের প্রয়োজন আরো ১০ রান। এ অবস্থায় ক্রাইস্টচার্চ টেস্ট যে স্বাগতিকদের কথাই বলছে তা নিশ্চিত করে বলা যায়। আবার অন্যভাবেও বলা যায় এই টেস্টে কিউইদেরই জয়ের পাল্লা ভারি। কারণ এখনো খেলা বাকি আরো দুই দিন।image_111923_0

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের করা ৪৪১ রানের জবাবে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে ১৩৮ রানেই গুটিয়ে যায় লঙ্কানদের প্রথম ইনিংস। ফলোঅনে পড়া দ্বীপরাষ্ট্রটি দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিন শেষে করেছিলো বিনা উইকেটে ৮৪ রান। দুই ওপেনার দ্বিমুথ কারুনারত্নে ৪৯ এবং কুশল সিলভা ৩৩ রানে অপরাজিত ছিলেন।এ অবস্থা তৃতীয় দিনের খেলা শুরু করে সফরকারিরা। কুশল সিলভা আগের দিনের রানের সাথে আর কোনো রান না যোগ করেই বিদায় নিলে প্রথম উইকেট হারায় শ্রীলঙ্কা। দলীয় রান তখন ৮৫। এরপর ৯ রান যোগ করতেই বিদায় নেন অভিজ্ঞ ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। সাঙ্গাকারা ১ রানের বেশি এগুতে পারেননি। এরফলে মাত্র ৬ রানের জন্য টেস্টে ১২ হাজারি ক্লাবের পঞ্চম সদস্য হিসেবে নাম লেখাতে ব্যর্থ হন সাঙ্গাকারা।

সাঙ্গাকারার বিদায়ের পর ক্রিজে আসেন লাহিরু থিরিমান্নে। এই জুটি ৮৭ রান করে বিচ্ছিন্ন হন। থিরিমান্নে আউট হন ৩৩ রান করে। এরপর কারুনারত্নে অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজকে সাথে নিয়ে ৯৬ রানের আরো একটি কার্যকর পার্টনারশিপ গড়েন। ট্রেন্ট বোল্টের বলে সরাসরি বোল্ড হওয়ার আগে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা পান লঙ্কান বাঁহাতি ওপেনার দ্বিমুখ কারুনারত্নে। মূলত তার ৩৬৩ বলে ১৫২ রানের ইনিংসই লঙ্কানদের ইনিংস পরাজয়ের লজ্জা এড়ানোর হাত থেকে বাঁচানোর কাছাকাছি নিয়ে আসে। ১৫২ রান সংগ্রহের পথে ১৭ বার সীমানার বাইরে বল পাঠান কারুনারত্নে।

আর ১০ রান যোগ করতেই ট্রেন্ট বোল্ড দিকওয়েলাকে নিসামের ক্যাচে পরিণত করলে পঞ্চম উইকেট হারায় শ্রীলঙ্কা। দিন শেষে ১২৫ ওভার মোকাবেলায় দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটে ২৯৩ রান সংগ্রহ করে লঙ্কানরা। অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ৫৩ রানে এবং থারিন্ডু কুশল ৫ রানে অপরাজিত ছিলেন। শেষ দিকে ট্রেন্ট বোল্টের দুই উইকেট শিকারে ম্যাচের নিয়ন্ত্রণ চলে আসে নিউজিল্যান্ডের হাতে।

লঙ্কানদের যে পাঁচ উইকেটের পতন ঘটেছে এরমধ্যে তিন উইকেটই শিকার করেন ট্রেন্ট বোল্ড। এছাড়া টিম সাউদি ও জেমক নিশাম একটি করে উইকেট নেন।

কিউই দলের উইকেটরক্ষক ওয়াটলিং বলেন, বোল্টের ওই দুই উইকেট কিউইদের ফের সঠিক পথে নিয়ে এসেছে। তিনি বলেন, ‘আমরা এখন ফের সঠিক পথে ফিরে এসেছি, যার ফলে সহজ জয়ের প্রত্যাশায় রাতটি নির্ভার হয়ে কাটাতে পারব।

তারা কঠিন লড়াই করেছে এবং কিছু ভাল ক্রিকেট খেলেছে। কিন্তু পুরো দিনে তারা ৫ উইকেটের বিনিময়ে ২০০ রান সংগ্রহ করেছে। যে কারণে এখনো আমাদের চেয়ে পিছিয়ে রয়েছে। তাই বলা যায় দিনটি আমাদের জন্য ভালোই কেটেছে। সূত্র: ক্রিকইনফো