রোহিঙ্গা ইস্যুতে কূটনৈতিক ব্রিফিং শুরু

SHARE

রোহিঙ্গা পরিস্থিতি তুলে ধরতে আজ বৃহস্পতিবার বিকেলে ঢাকায় বিদেশি কূটনীতিকদের ব্রিফ করছে সরকার। ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমসহ সরকারের জ্যেষ্ঠ কর্মকর্তাদের উপস্থিত রয়েছেন। ঢাকায় বিদেশি দূতাবাস, জাতিসংঘ ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার শীর্ষ প্রতিনিধিদের ব্রিফিংয়ে অংশ নিচ্ছেন।

আজ বৃহস্পতিবার বিকেল চারটায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ ব্রিফিং শুরু হয়।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, বাংলাদেশের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি থাকা সত্ত্বেও গত ২২ আগস্ট রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে আগ্রহী না হওয়ার বিষয়টিই আজ বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে তুলে ধরবে। রোহিঙ্গাদের ফিরে যাওয়ার পরিস্থিতি যে মিয়ানমারে সৃষ্টি হয়নি সে বিষয়ে কূটনীতিকদের দৃষ্টি আকর্ষণ করবে সরকার। এ ছাড়া রোহিঙ্গাদের মিয়ানমারের নাগরিকত্ব, নিরাপত্তাসহ বিভিন্ন দাবির বিষয়টিও ব্রিফিংয়ে আসতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, পরিস্থিতি তুলে ধরে রোহিঙ্গা প্রত্যাবাসনে আন্তর্জাতিক সম্প্রদায়কে মিয়ানমারে কাজ করার ওপর গুরুত্বারোপ করা হতে পারে। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। এবার আন্তর্জাতিক সম্প্রদায়কে হাত গুটিয়ে না থেকে কার্যকর উদ্যোগ নিতে আহ্বান জানানো হতে পারে।