ডেঙ্গু পরীক্ষার মেডিসিন শেষ, অন্য হাসপাতাল থেকে পরীক্ষা করে নিন

SHARE

রাজধানীর বিভিন্ন বেসরকারি হাসপাতাল ডেঙ্গু পরীক্ষা বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ উঠেছে। গত শুক্রবার চারটি চিকিৎসাকেন্দ্রের পাঁচটি শাখায় গিয়ে এ অভিযোগের সত্যতা মিলেছে। মূলত সরকার মূল্য নির্ধারণ করে দেওয়ার পর এ অবস্থা তৈরি হয়েছে।

গত ২৮ জুলাই রাজধানীর সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকে ডেঙ্গু পরীক্ষার মূল্য নির্ধারণ করে দেয় স্বাস্থ্য অধিদপ্তর। সে হিসাবে ডেঙ্গুর মূল পরীক্ষা এনএসওয়ানের (NS1) জন্য সর্বোচ্চ ৫০০ টাকা, আইজিজি (IGG) ও আইজিএম (IGM) পরীক্ষার মূল্য নির্ধারণ করা হয় ৫০০ টাকা। সিবিসি (CBC) পরীক্ষার মূল্য নির্ধারণ করা হয় ৪০০ টাকা। এ ছাড়া সরকারি হাসপাতালগুলোতে এই পরীক্ষাগুলো বিনা মূল্যে করার কথা বলা হয়।

গত শুক্রবার রাজধানীর মহাখালী বাসস্ট্যান্ড এলাকার মেট্রোপলিটন মেডিক্যাল সেন্টার লিমিটেড হাসপাতালে গিয়ে দেখা গেছে, সেখানে ডেঙ্গু রোগের মূল পরীক্ষা এনএসওয়ান, আইজিজি, আইজিএম ও সিবিসি পরীক্ষা বন্ধ রয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষের ভাষ্য, এসব পরীক্ষার জন্য ব্যবহৃত উপকরণ শেষ হয়ে যাওয়ায় এ সেবা দেওয়া সম্ভব হচ্ছে না।

তবে কয়েকজন রোগী ও একজন নার্স জানালেন, ডেঙ্গু পরীক্ষার ফি সরকার নির্ধারণ করে দেওয়ায় এসংক্রান্ত মুনাফা কমে গেছে। এ কারণে হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা বন্ধ করে দেওয়া হয়েছে। মেডিসিন শেষ, ল্যাব সহকারী নেই—এ রকম নানা অজুহাতে পরীক্ষা করতে আসা ব্যক্তিদের ফিরিয়ে দেওয়া হচ্ছে।

এ প্রতিবেদক নিজে রোগী সেজে ডেঙ্গু পরীক্ষা করাতে চাইলে হাসপাতালের পক্ষ থেকে বলা হয়, ‘মেডিসিন শেষ। অন্য হাসপাতাল থেকে পরীক্ষা করে নিন।’