ফের ক্ষেপেছে উত্তর কোরিয়া

SHARE

কোরীয় উপদ্বীপে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে ইতিবাচক আলোচনার সম্ভাবনা নিয়ে যখন সবার মনে প্রশ্ন, তখনই আবার দুটি মিসাইল উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া।

বহুদিন পর বৃহস্পতিবার স্থানীয় সময় ভোরে উত্তর কোরিয়া সমুদ্রে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বলে দাবি করেছেন দক্ষিণ কোরিয়ার দুই চিফ অব স্টাফ।

তারা জানান, প্রথম মিসাইলটি ভোর ৫টা ৩৪ মিনিটে এবং দ্বিতীয়টি ৫টা ৫৭ মিনিটে ছোড়া হয়। মিসাইল দুটি ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে ৪৩০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে (একে পূর্ব সাগরও বলা হয়) পতিত হয়।

দেশটির পূর্বাঞ্চলীয় শহর ওয়ানসানের কাছাকাছি একটি এলাকা থেকে মিসাইলগুলো উৎক্ষেপণ করা হয়। তবে ওই সময় উত্তর কোরীয় নেতা কিম জং উন সেখানে উপস্থিত ছিলেন কিনা তা জানা যায়নি।

বিবিসি জানায়, আগামী মাসে একটি যৌথ সামরিক মহড়া করার পরিকল্পনার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র। এতে ক্ষিপ্ত হয়েই নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, এই সামরিক মহড়ার ফলে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা আবার শুরু হওয়ার যে সম্ভাবনা দেখা দিয়েছিল তাতে নেতিবাচক প্রভাব পড়তে পারে।

উত্তর কোরিয়া অস্ত্র নিয়ন্ত্রণ বিশেষজ্ঞ জেফরি লুইস এক টুইটবার্তায় বলেছেন, ক্ষেপণাস্ত্রগুলো দেখতে কেএন-২৩ মডেলের মিসাইলের মতো মনে হয়েছে।

মিডলবারি ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্টাডিজের এই গবেষক জানান, কেএন-২৩ জাতীয় মিসাইল পারমাণবিক অস্ত্রের মতোই বিস্ফোরকের ভার বহন করতে পারে এবং এমন ভার নিয়ে দক্ষিণ কোরিয়ায় মার্কিন বাহিনীর বেশিরভাগ অংশকেই টার্গেট করার জন্য যথেষ্ট।