৪টি পণ্যবাহী জাহাজ বাংলাদেশকে দেবে ডেনমার্ক সংগৃহীত ছবি

SHARE

৪টি পণ্যবাহী জাহাজ বাংলাদেশকে দেবে ডেনমার্ক
সংগৃহীত ছবি
বাংলাদেশকে ১৫০০ টিইইউএস (টোয়েন্টি-ফিট ইকুভ্যালেন্ট ইউনিটস) ধারণক্ষমতা সম্পন্ন চারটি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক। এ লক্ষ্যে আগামী ৬ মাসের মধ্যে ডেনমার্কের সঙ্গে একটি চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।
আজ মঙ্গলবার সচিবালয়ে ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি স্ট্রুপ পিটারসেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সঙ্গে সাক্ষাৎ করে এ প্রস্তাব দেন। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান নৌপরিবহন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা জাহাঙ্গীর আলম খান।
জাহাঙ্গীর আলম খান জানান, ডেনমার্কের রাষ্ট্রদূত বাংলাদেশকে চারটি কন্টেইনার ভেসেল (পণ্যবাহী জাহাজ) দেওয়ার প্রস্তাব দিয়েছেন। নৌপরিবহন প্রতিমন্ত্রী ডেনমার্কের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন। আগামী ৬ মাসের মধ্যে ডেনমার্কের সঙ্গে এ বিষয়ে চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। চুক্তির ৩ বছরের মধ্যে তারা জাহাজগুলো বাংলাদেশকে সরবরাহ করবে।
তিনি আরো জানান, প্রতিটি জাহাজের ধারণক্ষমতা হবে এক হাজার ৫০০ টিইইউএস (টোয়েন্টি-ফিট ইকুভ্যালেন্ট ইউনিটস)। চারটি জাহাজের দাম পড়বে ১০ কোটি ইউরো। সহজ শর্তে এই ঋণ পরিশোধ করতে হবে বাংলাদেশকে।
এক দশমিক ৮ শতাংশ হারে এই ঋণ ডেনমার্ককে ২৫ বছরের মধ্যে ফেরত দিতে হবে। জাহাজগুলো চট্টগ্রাম-কলম্বো এবং চট্টগ্রাম-সিঙ্গাপুর রুটে চলাচল করবে।