ভারতকে কাঁপিয়ে দিল আফগানিস্তান

SHARE

২২৫ রানের লক্ষ্যে একটুর জন্য হেরে গেছে আফগানিস্তান। শেষ ওভারে হ্যাটট্রিক করে আফগানিস্তানকে অলআউট করে দিয়েছেন মোহাম্মদ শামি।
বিশ্বকাপ জমে গেছে গতকালই। শ্রীলঙ্কা যখন ইংল্যান্ডকে হারিয়ে সবাইকে স্তব্ধ করে দিয়েছিল হেডিংলিতে। আজ সাউদাম্পটনে তার চেয়ে বড় অঘটনের জন্ম নিতে যাচ্ছিল। আফগানিস্তানের ব্যাটসম্যানরা পরিস্থিতি অনুযায়ী খেলতে না পারায় বড় বাঁচা বেঁচে গেছে ভারত। আফগানিস্তানের বিপক্ষে ১১ রানে হারিয়ে তিনে চলে এসেছে ভারত।

গতকাল ধীর গতির উইকেটের পূর্ণ সুযোগ নিয়েছে শ্রীলঙ্কা। এ ধরনের উইকেটে ব্যাটিং করতে অনভ্যস্ত ইংল্যান্ড রান তাড়ার পরিকল্পনাই সাজাতে পারেনি। আজ ধীর গতির উইকেট কাজে লাগিয়ে ভারতের রানবন্যা আটকে দিয়েছে আফগানিস্তান। কিন্তু ২২৫ রানের লক্ষ্যে নেমে বোলিংয়ে দেখানো বুদ্ধির প্রয়োগ দেখাতে পারেনি ব্যাটসম্যানরা। একমাত্র মোহাম্মদ নবী শেষ পর্যন্ত ভারতকে আতঙ্কে রেখেছিলেন। শেষ ওভারে ১৬ রানের সমীকরণে প্রথম বলে চারও মেরেছিলেন। কিন্তু তৃতীয় বলে লং অনের লম্বা বাউন্ডারি দিয়ে ছক্কা মারতে গিয়ে ফিরেছেন নবী (৫২)। আফগানিস্তানেরও আর অঘটনের জন্ম দেওয়া হয়নি।

ইনিংসের শুরুতে হজরতউল্লাহ জাজাই ফিরে গেলেও পথ হারায়নি আফগানিস্তান। গুলবদিন নাইব ও রহমত শাহ দলকে ভালো শুরু এনে দিয়েছিলেন। দলীয় ৬৪ রানে ধৈর্য হারালেন নাইব। পান্ডিয়াকে মারতে গিয়ে ক্যাচ দিয়ে ফিরলেন সবাইকে বিস্মিত করে ইনিংস উদ্বোধন করতে নামা নাইব (২৭)।

আফগানিস্তান তাদের ইনিংসের অন্যতম সেরা সময় কাটিয়েছে এরপর। এ দলের সবচেয়ে ঠান্ডা মাথার দুজন রহমত ও হাশমতউল্লাহ শহীদি দারুণভাবে সামাল দিয়েছেন ভারতের দুই রিস্ট স্পিনারকে। কিন্তু ম্যাচটা এক ওভারেই ভারতের দিকে ঝুঁকিয়ে দিয়েছেন জসপ্রীত বুমরা। ৪২ রানের জুটির দুই অংশীদারকেই তিন বলের মধ্যে ফেরত পাঠিয়েছেন বুদ্ধিদীপ্ত বোলিংয়ে।