বাংলাদেশের বিপক্ষে ‘আন্ডারডগ’ উইন্ডিজ, মানেন হোল্ডার

SHARE

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে জয়ের পাল্লা হেলে আছে বাংলাদেশের দিকেই। এটা উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার জানেন খুব ভালো করেই। সে কারণে কেউ যদি বাংলাদেশকে আজকের ম্যাচের ‘ফেবারিট’ মানে, তাহলে আপত্তি নেই তাঁর।
গত কয়েক বছরে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ যত বারই হয়েছে, বেশির ভাগ সময়েই জয়ের হাসি হেসেছেন মাশরাফি-সাকিবরা। উইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার সেটা বেশ ভালোভাবেই জানেন। বাংলাদেশে-উইন্ডিজ ম্যাচে শক্তির পাল্লা এখন বাংলাদেশের দিকেই হেলে থাকে। তাই, অনেকে বাংলাদেশকে ‘ফেবারিট’ মানছেন এই ম্যাচে, আর উইন্ডিজকে আন্ডারডগ। আর তাতে ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারের বিশেষ আপত্তি নেই!
২০১৮ সাল থেকে বাংলাদেশের বিপক্ষে নয় ওয়ানডে খেলে সাতবারই হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্রায়ান লারা, শিবনারায়ণ চন্দরপল, কোর্টনি ওয়ালশ বা নিদেনপক্ষে জিমি অ্যাডামসের ভয়ে কুঁকড়ে থাকত যে বাংলাদেশ, এখন তারাই নিয়মিত চোখ রাঙায় উইন্ডিজকে। পালাবদলটা বেশ ভালোই বোঝেন উইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। বিশ্বকাপে দু’দলের ম্যাচের আগে নিজেদের তাই আন্ডারডগ বলে মেনে নিলেন হোল্ডার।
দ্বিপক্ষীয় সিরিজের ম্যাচ গুলিতে বাংলাদেশের কাছে হারলেও, বিশ্বকাপের হিসাব আলাদা। আর বিশ্বকাপে জেতার জন্য ওয়েস্ট ইন্ডিজ সর্বশক্তি দিয়ে লড়বে, এমনটাই জানিয়েছেন হোল্ডার, ‘আপনি যদি আমাদের আন্ডারডগ হিসেবে ভাবতে চান, ভাবতে পারেন। আমরা তাদের সঙ্গে গত কয়েক বছর অনেক ম্যাচ খেলেছি। এবং এটা সত্যি কথা, তারা বেশির ভাগ ম্যাচে আমাদের ভালো খেলে হারিয়েছে। কিন্তু আজকের ম্যাচের সঙ্গে অন্য ম্যাচ গুলো মেলালে চলবে না। এই ম্যাচের সঙ্গে অনেক সমীকরণ জড়িয়ে আছে। অনেক কিছু নির্ভর করছে এই ম্যাচের ওপর। আমরা পুরোপুরি প্রস্তুত লড়াই করবার জন্য।’
নিজেদের কাজটা ঠিকঠাক করলে বাংলাদেশ কেন, যেকোনো দলকেই এই বিশ্বকাপে হারানো সম্ভব বলে মনে করছেন হোল্ডার, ‘আমার মনে হয় না এই টুর্নামেন্টে খেলতে আসা কোনো প্রতিপক্ষই সহজ। কিন্তু আমরা চাইলেই আমাদের পারফরম্যান্স দিয়ে তাদের সহজ বানিয়ে দিতে পারি। আমাদের ম্যাচ বাকি আছে পাঁচটা, আমাদের হাতেই সবকিছু। আমাদের শুধু একটু ধারাবাহিক হতে হবে। পরের ম্যাচগুলোতে ধারাবাহিক ক্রিকেট খেলতে হবে। খেলার ছন্দ ফিরিয়ে আনার জন্য, জয়ের ধারায় ফেরার এখনই সময়। আমরা আত্মবিশ্বাসী, আমরা আমাদের কাজটুকু ভালোভাবে করতে পারব। একটার পর একটা খেলা ধরে ধরে এগোতে হবে আমাদের। বাংলাদেশের বিপক্ষে আমরা জিততে চাই।’
হোল্ডারের আশা পূরণ হবে তো আজ?