রাষ্ট্রপতি ভারত যাচ্ছেন

SHARE

hamid27রাষ্ট্রপতি আবদুল হামিদ ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর আমন্ত্রণে ৬ দিনের রাষ্ট্রীয় সফরে আজ বৃহস্পতিবার দিল্লির উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন। প্রায় ৩ দশক পর বাংলাদেশের রাষ্ট্রপতির এটাই প্রথম ভারত সফর।

রাষ্ট্রপতি আবদুল হামিদ তার পত্নী রাশিদা খানমকে নিয়ে বেলা পৌনে ১১টার দিকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজারাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন।

আশা করা হচ্ছে, এই সফরের মধ্যদিয়ে ঘনিষ্ঠ দুই প্রতিবেশী দেশের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ও সহযোগিতা আরো জোরদার হবে।

বাংলাদেশের রাষ্ট্রপতির সঙ্গে শুক্রবার রাষ্ট্রপতি ভবনে প্রণব মুখার্জীর বৈঠক অনুষ্ঠিত হবে। পরে তিনি ভারতের রাষ্ট্রপতির দেয়া ভোজসভায় যোগ দেবেন। এ ছাড়াও রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও বৈঠক অনুষ্ঠিত হবে।

সফরকালে রাষ্ট্রপতির সঙ্গে ভারতের উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারী, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী সুষমা স্বরাজ, রাজ্যসভার বিরোধী দলীয় নেতা গোলাম নবী আজাদ পৃথকভাবে সৌজন্য সাক্ষাৎ করবেন।

রাষ্ট্রপতি নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে অবস্থান করবেন। সফরকালে আবদুল হামিদ আগ্রা, জয়পুর ও কলকাতার মতো ঐতিহাসিক ও সাংস্কৃতিক গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করবেন। রাষ্ট্রপতি আগামী ২৩ ডিসেম্বর দেশে ফিরবেন।