সৌদি আরবে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

SHARE

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সৌদি আরবে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়েছে। অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪তম সম্মেলনে যোগ দিতে চার দিনের সরকারি সফরে গতকাল শুক্রবার বিকালে দেশটিতে পৌঁছান তিনি।

জানা গেছে, সৌদির স্থানীয় সময় বিকাল ৫টা ২৫ মিনিটে বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইট (বিজি-১৫১২) ।
এ সময় বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত ও ওআইসিতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি গোলাম মসিহ এবং জেদ্দায় বাংলাদেশের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন।

প্রধানমন্ত্রী বিমানবন্দরে পৌঁছালে সৌদি সশস্ত্র বাহিনীর একটি চৌকস দল তাকে গার্ড অব অনার প্রদান করে।

আরো জানা গেছে, বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী ওআইসি সম্মেলনে যোগ দিতে মক্কা যাবেন। মক্কার সাফা প্রাসাদে ওআইসি’র শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তার যোগ দেওয়ার কথা রয়েছে।

এ ছাড়াও ১ জুন মক্কায় পবিত্র ওমরাহ পালন করবেন শেখ হাসিনা। পরদিন ২ জুন সকালে মহানবী হযরত মুহাম্মাদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত ও ফাতেহা পাঠের উদ্দেশে তিনি জেদ্দা থেকে বিমানযোগে মদিনা রওয়ানা হবেন। ওইদিন সন্ধ্যায় বিমানযোগে মদিনা থেকে ফের জেদ্দায় যাবেন তিনি।

তা ছাড়াও ৩ জুন ফিনল্যান্ডের হেলসিঙ্কির উদ্দেশে সৌদি আরবের স্থানীয় সময় রাত ১টা ১০ মিনিটে জেদ্দা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। তিনি ওইদিন বেলা ১টায় (ফিনল্যান্ড সময়) হেলসিঙ্কি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছাবেন।

এর আগে চার দিনের সরকারি জাপান সফর শেষে স্থানীয় সময় সকাল ৯টা ৪৫ মিনিটে টোকিও হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবে ও জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা ।