ভেনেজুয়েলা ইস্যুতে ট্রাম্পকে হুঁশিয়ারি পুতিনের

SHARE

ভেনেজুয়েলায় হস্তক্ষেপের ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

শুক্রবার রাতে ফোনালাপে ট্রাম্পকে তিনি বলেন, ‘বাইরের হস্তক্ষেপে ভেনেজুয়েলায় সরকার পরিবর্তনের চেষ্টা হলে তা সংকট সমাধানের প্রক্রিয়াকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে।’

তিনি বলেন, একমাত্র ভেনেজুয়েলার জনগণই সেদেশের ভবিষ্যত নির্ধারণ করবে অন্য কেউ নয়। কিছুদিন ধরে ভেনেজুয়েলার বিরোধী পক্ষকে দিয়ে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নির্বাচিত সরকার উৎখাতের চেষ্টা চালিয়ে আসছে আমেরিকা। সম্প্রতি মুষ্টিমেয় কিছু সেনা সদস্যকে সঙ্গে নিয়ে বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো সামরিক অভ্যুত্থানের যে চেষ্টা করেন তা ব্যর্থ করে দিয়েছেন মাদুরোপন্থী সেনারা।

এ অবস্থায়, ভেনেজুয়েলায় প্রয়োজনে সামরিক হস্তক্ষেপ করারও হুমকি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তাই ফোনালাপে রুশ প্রেসিডেন্ট পুতিন মূলত মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পকে পরোক্ষভাবে এ ধরনের কোনো হস্তক্ষেপের ব্যাপারে সতর্ক করলেন।

যুক্তরাষ্ট্র মাদুরো সরকারকে উৎখাতের চেষ্টা করলেও রাশিয়া এবং চীন মাদুরো সরকারের প্রতি প্রকাশ্য সমর্থন ঘোষণা করেছে।

পুতিন ও ট্রাম্প তাদের ফোনালাপে রাশিয়া, চীন ও আমেরিকার মধ্যে ত্রিপক্ষীয় পরমাণু চুক্তির সম্ভাব্যতা নিয়েও আলোচনা করেন।
ফোনালাপ শেষে টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘এই সংলাপ ছিলো দীর্ঘ ও অত্যন্ত চমৎকার’। তার দাবি, রাশিয়া ও চীনের সঙ্গে সম্পর্কের উন্নতি আমেরিকার জন্যই ভালো হবে।