ইন্দোনেশিয়ায় ভোট গণনার ক্লান্তিতে ২৭০ জনের মৃত্যু

SHARE

ইন্দোনেশিয়ায় দুইশ ৭০ জনের বেশি নির্বাচনকর্মীর মৃত্যু হয়েছে। দেশটির সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তাদের বেশিরভাগেরই মৃত্যু হয়েছে দীর্ঘ সময় ধরে লাখ লাখ ভোট হাতে গণনার ক্লান্তি সংক্রান্ত অসুস্থতায়।

ইন্দোনেশিয়ার সাধারণ নির্বাচন কমিশনের মুখপাত্র আরিয়েফ প্রিয় সুশান্ত বলেন, নির্বাচন কমিশনের আরো এক হাজার আটশ ৭৮ জন কর্মী অসুস্থ রয়েছেন। গত ১৭ এপ্রিলের ভোটের পর গণনার কাজে অক্লান্ত পরিশ্রমের জেরে তারা অসুস্থ হয়ে পড়েছেন।

নির্বাচনের আগের রাতেই সরঞ্জামাদি বয়ে নিয়ে যেতে গরমে ঘেমে একাকার হয়ে পড়েছিলেন কর্মীরা। তার পরদিন দীর্ঘ সময় ধরে ভোট গ্রহণের ক্লান্তিতে তারা আরো দুর্বল হয়ে পড়েন। এর পর চলতে থাকে ভোট গণনা।

দুইশ ৬০ মিলিয়ন জনসংখ্যার ওই দেশে একশ ৯৩ মিলিয়ন ভোটার। যাদের মধ্যে ৮০ শতাংশ ভোট দিয়েছেন আট লাখ পোলিং স্টেশনে। নির্বাচনের ঝক্কি-ঝামেলা সামলাতে গিয়ে অসুস্থ হয়ে পড়াদের মধ্যে মারা গেছেন ওই দুইশ ৭০ জন।

অনেকেই অভিযোগ করছেন, নির্বাচনে যে ধরনের পরিশ্রম করা দরকার, সেই সক্ষমতা বা শারীরিক পরীক্ষা না করেই তাদের দায়িত্ব দিয়েছে কমিশন। যে কারণে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে।

ইন্দোনেশিয়া সরকার ভাবছে, নিহতদের পরিবারকে আড়াই হাজার ডলার করে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে। তবে সমালোচকরা বলছেন, নির্বাচনে অস্থায়ী কর্মী বাছাইয়ের ব্যাপারে বাস্তব জ্ঞান ছিল না কমিশনের।

ভোট গণনা শেষে আগামী ২২ মে ফলাফল ঘোষণা করবে ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন।