অমুসলিমদের হত্যার আহ্বান জানিয়েছিলেন জাহরানের বাবা-দুই ভাই

SHARE

শ্রীলঙ্কায় ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলার মূল পরিকল্পনাকারী জাহরান হাশিমের বাবা ও দুই ভাই আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অভিযানে নিহত হয়েছেন। সে দেশের পুলিশ ও আত্মঘাতী হামলাকারীর স্বজনদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে জাহরান হাশিমের বাবা মুহাম্মদ হাশিম, ভাই জাইনি হাশিম ও রিলওয়ান হাশিম সামাজিক যোগাযোগের মাধ্যমে এক ভিডিও বার্তা প্রকাশ করেন। সেই ভিডিওতে তারা অমুসলিমদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আহ্বান জানান। গত শুক্রবার তারা পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়েছেন।

জাহরান হাশিমের শ্যালক নিয়াজ শরিফ রয়টার্সকে বলেন, ভিডিওতে যাদের দেখা যাচ্ছে তারা জাহরান হাশিমের বাবা ও দুই ভাই।

পুলিশ জানিয়েছে, গত শুক্রবার বন্দুকযুদ্ধে নিহত ১৫ জনের মধ্যে ওই তিনজনও রয়েছেন। তারা তারিখ ছাড়া সামাজিক যোগাযোগের মাধ্যমে আপলোড করা এক ভিডিওতে নিজেদের অনুসারীদের প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন সকল অমুসলিমকে হত্যা করে। ওই ভিডিওতে শহীদের মৃত্যু নিয়েও আলোচনা করা হয়।

ভিডিওটিতে রিলওয়ান হাশিম সবাইকে জিহাদ বা পবিত্র যুদ্ধের জন্য আহ্বান করেন। এ কথা বলার সময় পেছন থেকে বাচ্চার কান্নার আওয়াজ শোনা যায়।

বাবা ও ভাইয়ের পেছনে বসে ওই ভিডিওতে তিনি আরো বলেন, এই ভূখণ্ড (শ্রীলঙ্কা) রক্ষা করতে আমরা অমুসলিমদের ধ্বংস করে দেব এবং এজন্য আমাদের জিহাদ করা দরকার।

তিনি আরো বলেন, যারা মুসলমানদের ধ্বংস করছে, তাদেরকে উচিত শিক্ষা দেওয়া দরকার।

ইস্টার সানডের দিন হামলার পর থেকে শ্রীলঙ্কায় উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। জঙ্গি বিরোধী অভিযান এবং সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে ১০ হাজার সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

হামলার সঙ্গে জড়িত সন্দেহে এখন পর্যন্ত শতাধিক ব্যক্তিকে আটক করা হয়েছে। তাদের মধ্যে সিরিয়া ও মিসরের নাগরিক রয়েছে বলেও জানা গেছে।