নিয়মবহির্ভূতভাবে নির্মিত ভবন ভাঙার আহ্বান সংসদীয় কমিটির

SHARE

রাজধানী ঢাকায় নিয়মবহির্ভূতভাবে নির্মিত ভবনগুলো দ্রুত ভাঙার আহ্বান জানিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ রবিবার সংসদের মিডিয়া সেন্টারে কমিটির পক্ষ থেকে আয়োজিত সংবাদ সম্মেলনে কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এ আহ্বান জানান।

এ সময় সভাপতি বলেন, আমরা অপেক্ষায় আছি কবে নিয়মবহির্ভূতভাবে নির্মিত ভবনগুলো ভাঙা হবে। এগুলোর মধ্যে একটাও যদি ভাঙে তবে সেটা অনুকরণীয় হবে। এগুলো ভাঙলে অন্য সবার জন্য একটা শিক্ষা হবে।

তিনি আরো বলেন, সিভিল এভিয়েশন বলেছে ১৫ তলার বেশি করা যাবে না। অথচ ওই এলাকায় হোটেল ওয়েস্টিনসহ অনেক ভবন আছে, সেগুলো সুউচ্চ। কীভাবে এগুলো হলো? এসব ভবন তো কোনো একটি সরকারের আমলে হয়নি। ৪৮ বছর ধরে চলছে। রাজউক বলেছে, তারা ২৪টি টিম করেছে। তাদের প্রতিবেদন কমিটিতে দিতে বলা হয়েছে। রাজউকের তৃণমূল পর্যায়ের কর্মীদের পাশাপাশি চেয়ারম্যানসহ পদস্থদের বিভিন্ন এলাকা পরিদর্শন করতে বলা হয়েছে বলে তিনি জানান।

এ বিষয়ে কমিটির সদস্য মনোয়ার হোসেন বলেন, ১৮ তলা ভবনের (এফআর টাওয়ার) পর আরো পাঁচতলা কীভাবে করলো, এটার ফাউন্ডেশন কত তলার ছিলো?

এর আগে কমিটির বৈঠকে এফআর টাওয়ারের অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ে আলোচনা হয়। ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন-এর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নারায়ণ চন্দ্র চন্দ, বজলুল হক হারুন, মনোয়ার হোসেন, আনোয়ারুল আশরাফ খান, সৈয়দা জোহরা আলাউদ্দিন ও ফরিদা খানম অংশ নেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে বর্তমান বিল্ডিং কোড যুগোপযোগী করা, অনুমোদনহীন বহুতল ভবনের উচ্চতা বৃদ্ধি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, বিল্ডিং কোড মেনে ভবন নির্মাণ এবং যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে কার্যক্রম মনিটরিং করার সুপারিশ করা হয়। এ ছাড়া বহুতল ভবনে অগ্নি দুর্ঘটনা রোধে অগ্নিনির্বাপণ যন্ত্র ব্যবহারে জনসচেতনা বৃদ্ধি ও গণমাধ্যমে প্রচারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।