মোদি-মমতা বাকযুদ্ধ চরমে

SHARE

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মধ্যে দ্বৈরথ এবার চরমে উঠেছে। গতকাল মোদি বেনারসে নিজের বক্তব্যে পশ্চিমবঙ্গের প্রসঙ্গ তোলেন। আজ সেই কথার জবাব দিতে গিয়ে মোদিকে কালিদাসের সঙ্গে তুলনা করলেন মমতা।

হুগলি জেলার পান্ডুয়া থেকে মোদিকে আক্রমণ করে মমতা বলেন, কালিদাস যেমন যে গাছে বসে সেই গাছেরই ডাল কেটেছিলেন, মোদিও তেমনি দেশ আর রাজ্য ভাগ করার চেষ্টা করছেন।

শুক্রবার বেনারসে নিজের মনোনয়ন পেশ করে পশ্চিমবঙ্গ নিয়ে অনেক মন্তব্য করেছিলেন মোদি। পশ্চিমবঙ্গে বিজেপি কর্মীদের অবস্থান বোঝাতে গিয়ে মোদি অভিযোগ করেছিলেন, সেখানে বিজেপি কর্মীরা বাড়ি থেকে বের হওয়ার আগে নিজেদের মাকে বলে যান, বাড়িতে নাও ফিরতে পারেন, ভাইকে যেন বিজেপির কাজ করতে তৈরি রাখা হয়।

মোদির ওই মন্তব্যের জেরে আজ হুগলির পান্ডুয়ার সভায় উপস্থিত মানুষের কাছে মমতা জানতে চান, মোদির মন্তব্য যুক্তিযুক্ত কিনা?

তিনি মোদির মন্তব্যকে উসকানিমূলক বলে অভিযোগ করে বলেন, এর চেয়ে তার কাছ থেকে বেশি কিছু আশা করা যায় না। মমতার কথায়, প্রধানমন্ত্রীর আসনে বসে উসকানিমূলক মন্তব্য করছেন নরেন্দ্র মোদি।

মোদি আরো বলেন, তার দলের কর্মীদের ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করা হচ্ছে পশ্চিমবঙ্গে। গত বছর বিজেপি এমন অভিযোগ করেছিল পুরুলিয়াতে দুই পার্টি কর্মীর মরদেহ উদ্ধার হওয়ার পর।

মমতা আজ সেই মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলে দাবি করেছেন। তার কথায়, সবগুলো আত্মহত্যার ঘটনা। প্রধানমন্ত্রীকে মিথ্যাবাদী বলে কটাক্ষ করে মমতা বলেন, কেবল টাকা ছড়িয়ে, মোটর বাইকের লোভ দেখিয়ে ভোট কিনতে চাইছে বিজেপি। বিজেপি লোভ দেখাচ্ছে, ভোট দিলে পাঁচ হাজার টাকা, পোস্টার লিখলে পাঁচশ টাকা।

টাকা দিয়ে পশ্চিমবঙ্গের মানুষকে কেনা যায় না বলেও মন্তব্য করেন মমতা।