কবে শবে বরাত সুরাহা হয়নি, ১৭ এপ্রিল ফের বৈঠক

SHARE
Crescent moon with hanging lamps Islamic Festival concept form lines and triangles, point connecting network on blue background. Illustration vector

আগামী ২১ এপ্রিল পবিত্র শবে বরাত পালিত হবে। ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে গত ৬ এপ্রিল এ তথ্য জানানো হয়। তবে এই তারিখ নিয়ে বিভ্রান্তি দেখা যায়। সেটার অবসান ঘটাতে আগামী ১৭ এপ্রিল আবারও বৈঠক হবে।

আজ শনিবার দুপুরে ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

এদিন ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আবদুল্লাহর সভাপতিত্বে জাতীয় চাঁদ দেখা কমিটির তিন ঘণ্টার বৈঠকেও কোনো সিদ্ধান্ত না আসায় আবারো বৈঠকের ঘোষণা দেয়া হয়।

জাতীয় চাঁদ দেখা কমিটির পক্ষ থেকে জানানো হয়, পবিত্র শবে বরাতের তারিখ নিয়ে বিভ্রান্তির প্রেক্ষাপটে শনিবার ১০ সদস্যের মুফতি আব্দুল মালেকের নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হয়েছে। এই কমিটি আগামী ১৭ এপ্রিল বৈঠক করে শবে বরাতে তারিখ নির্ধারণ করবে।

গত ৬ এপ্রিল বাংলাদেশের আকাশে হিজরি শাবান মাসের চাঁদ দেখা যায়নি বলে ঘোষণা দেয় জাতীয় চাঁদ দেখা কমিটি। ওইদিন সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ ২১ এপ্রিল দিনগত রাতে শবে বরাত পালন করা হবে বলে জানান।

জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী শবে বরাতের তারিখ ২১ এপ্রিল নির্ধারণ করা হলে তা ভিন্ন দাবি তোলে মজলিসু রুইয়াতিল হিলাল নামে একটি সংগঠন। সংগঠনটির দাবি ৬ এপ্রিল বাংলাদেশের আকাশে শাবান মাসের চাঁদ দেখা গেছে। তাই ২০ এপ্রিল শবে বরাত পালনের দাবি জানান তারা।