ভারতে নির্বাচন : প্রথম দফার ভোটে সেরা লড়াই যেগুলো

SHARE

ভারতে আজ ৯১টি লোকসভা কেন্দ্রে ভোট। দেশটিতে মোট ভোটারের সংখ্যা ১৪ কোটি যা রাশিয়ার মোট জনসংখ্যার সমান। কড়া নিরাপত্তার মধ্যে ১৮টি রাজ্যে এবং দুটি কেন্দ্র শাসিত অঞ্চলেও ভোটগ্রহণ চলছে।

প্রথম দফার ভোটের সেরা দশটি লড়াই সম্পর্কে বিশদে জেনে নিন

আসুন, একনজরে দেখে নেওয়া যাক প্রথম দফার দশটি সেরা লড়াই

নীতিন গড়করি বনাম নানা পাটোলে

মহারাষ্ট্রের নাগপুর থেকে জিতেছিলেন গতবার নীতিন গড়করি। তাঁর বিরুদ্ধে এবার লড়াই করছেন নান পাটোলে, আগে বিজেপিতেই ছিলেন তিনি। এবার কংগ্রেসের হয়ে ভোটে দাঁড়িয়েছেন। ২০১৪ সালে তৎকালীন কেন্দ্রীয় মন্ত্রী প্রফুল প্যাটেলকে হারিয়েছিলেন তিনি।

কিরণ রিজিজু বনাম নবাম টুকি

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী কিরণ রিজিজু অরুণাচল প্রদেশের বিরুদ্ধে ভোটে লড়ছেন। তাঁর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী নবাম টুকি।

সঞ্জীব বাল্যান বনাম অজিত সিং

উত্তরপ্রদেশে মুজফফরনগরে এবার প্রার্থী হয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অজিত সিং। তাঁকে সমর্থন করছে বিজেপি বিরোধী জোট। এখানে বিজেপির প্রার্থী হয়েছেন সঞ্জীব বাল্যান। .

সত্যপাল সিং বনাম জয়ন্ত চৌধুরি

বিজেপির প্রার্থী তথা কেন্দ্রীয় মন্ত্রী সত্যপাল সিং এবার লড়ছেন আরজেডি প্রার্থী জয়ন্ত চৌধুরির বিরুদ্ধে। জয়ন্ত আরজেডি-র প্রধান অজিত সিংয়ের ছেলে।

চিরাগ পাসোয়ান বনাম ভূদেও চৌধুরি

বিহারের জামুই কেন্দ্রের লড়াই নিয়ে অনেকেই আগ্রহী। এখান থেকে প্রার্থী হয়েছেন রামবিলাস-পুত্র চিরাগ পাসোয়ান। তাঁর বিরুদ্ধে আছেন কংগ্রেসের ভূদেও চৌধুরি। এই দুজনেই একবার করে এখান থেকে জিতেছেন।

মুকুল সাংমা বনাম আগাথা সাংমা বনাম রিকমান জি মোমিন

মেঘালয়ের তুরা আসন থেকে লড়াই করছেন কংগ্রেসের প্রবীণ নেতা তথা রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুকুল সাংমা। তাঁর বিরুদ্ধে আছেন ন্যাশনাল পিপলস পার্টি কে সাংমা এবং বিজেপি প্রার্থী রিকমান জি মোমিন

ভি কে সিং বনাম ডলি সাংমা বনাম সুরেশ বনসল

উত্তর প্রদেশের গাজিয়াবাদ কেন্দ্র থেকে লড়াই করছেন ডলি সাংমা এবং সুরেশ বনসল

মহেশ শর্মা বনাম অরবিন্দ কুমার সিং বনাম সৎবীর নাগার

উত্তরপ্রদেশের গৌতম বুদ্ধ নগর থেকে ভোটে লড়ছেন মহেশ কেন্দ্রীয় মন্ত্রী মহেশ শর্মা।

হংসরাজ আহির বনাম সুরেশ নারায়ণ ঢানরোকর

মহারাষ্ট্রের চন্দ্রপুর আসন থেকে হংসরাজ আহির প্রার্থী হয়েছেন। তাঁর বিরুদ্ধে সুরেশ নারায়ণ ঢানরোকর প্রার্থী হয়েছেন। আগে তিনি ছিলেন শিবসেনায়। এবার দলবদল করে এসেছেন কংগ্রেসে।

পি অশোক গজপতি বনাম বেল্লান্না চন্দ্রশেখর

অন্ধ্রপ্রদেশে থেকে এবার ভোটে লড়ছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী পি অশোক গজপতি। তাঁর বিরুদ্ধে লড়াই করছেন ওয়াইএসআর কংগ্রেসের প্রার্থী।