আসাম জয়ের ডাক দিলেন মমতা

SHARE

ভারতের জাতীয় নাগরিক তালিকা (এনআরসি) কে হাতিয়ার করে আসামের ধুবড়ির জনসভা থেকে নরেন্দ্র মোদির বিরুদ্ধে কার্যত যুদ্ধের ঘোষণা দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

আসামের মাটিতে দাঁড়িয়ে মমতা বলেন, আসাম-বাংলার সম্পর্ক দীর্ঘদিনের। আসাম-বাংলা কেউ আলাদা নয়। আমরা আগামী দিনে আসাম জয় করব।

সম্প্রতি পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারণায় গিয়ে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ ঘোষণা করেছিলেন, এবার ক্ষমতায় ফিরে আসার পর পশ্চিমবঙ্গেও এনআরসি হবে। যার কড়া প্রতিক্রিয়া দিয়ে চলেছেন মমতা।

শুক্রবারের জনসভায় মমতা বলেন, মোদি ধর্মীয় বিভাজনের রাজনীতি করছেন নাগরিকপঞ্জী ও নাগরিকত্ব সংশোধনী আইনের কথা বলে।

পশ্চিমবঙ্গ এবং আসামে যেহেতু বাংলাদেশ থেকে আসা অনেক মানুষ এবং তাদের পরবর্তী প্রজন্ম থাকেন, তাই নাগরিকপঞ্জী এবং নাগরিকত্ব সংশোধনী আইন হয়ে উঠেছে এক নির্বাচনী ইস্যু।

মমতা বলেন, এনআরসি খসড়ায় ৪০ লাখ মানুষের নাম বাদ দিয়েছে তারা। ২২ লাখ হিন্দুর নাম বাদ দিয়েছে। মুসলমান, গোর্খাদের নাম বাদ দিয়েছে। এনআরসির খসড়া দেখে আমার বুকে ধাক্কা লেগেছিল। সবার আগে আমাদের প্রতিনিধিরা আসামে এসেছিলেন। তাদের এয়ারপোর্টে আক্রমণ করা হয়। তাদের বিরুদ্ধে মামলা করা হয়। আমি যাতে আসামে ঢুকতে না পারি সে কারণে আমার বিরুদ্ধেও মামলা হয়।

তিনি আরো বলেন, তৃণমূলকে ভয় দেখিয়ে কেনা যায় না। ধমকে-চমকে কেনা যায় না। তৃণমূল মা-আম্মার দল। আমি ভয় পাই না। তৃণমূলকে দুর্বল ভাবার কোনো কারণ নেই।

মমতা আরো বলেন, কংগ্রেস-বিজেপিকে দেখেছেন, একবার তৃণমূলকে ভোট দিয়ে দেখুন। তৃণমূল পশ্চিমবঙ্গে দু’টাকা কেজি চাল দেয়। বিনা পয়সায় চিকিৎসা পরিষেবা দেয়। আসাম সরকার কী করে? শুধু বড় বড় কথা বলে।