পাক সেনার শতাধিক পেজ মুছে দিয়েছে ফেসবুক

SHARE

ভারতে লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে আপত্তিকর আধেয় ছড়ানো পেজ সরিয়ে দেয়ার অভিযান শুরু করেছে ফেসবুক। সেই অভিযানেরই অংশ হিসেবে পাকিস্তানের একশ তিনটি ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

গত সোমবার ফেসবুকের পক্ষ থেকে ওই ঘোষণা দেয়া হয়েছে। ওই পেজগুলোর অধিকাংশ নিয়ন্ত্রণ করত পাকিস্তানি সেনাবাহিনীর জনস‌ংযোগ বিভাগের লোকজন। পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয় ছাড়াও বন্ধ করে দেয়া ওই পেজগুলো থেকে ভারত সরকারের বিরুদ্ধে উস্কানিমূলক তথ্য প্রকাশ করা হতো বলে অভিযোগ রয়েছে।

জানা গেছে, ওই পেজগুলোর মোট ফলোয়ার ছিল ২৮ লাখেরও বেশি। ২৪টি ফেসবুক পেজ, ৫৭টি অ্যাকাউন্ট ও সাতটি গ্রুপ ছাড়াও ১৫টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টও বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ওই পদক্ষেপের পর ফেসবুকের সাইবার সিকিউরিটির প্রধান নাথানিয়েল গ্লেইসার এক বিবৃতিতে বলেছেন, ফেসবুক ও ইনস্টাগ্রামের প্ল্যাটফর্মে আপত্তিকর ব্যবহারের জন্য আজ আমরা একশ তিনটি অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছি। ওই অ্যাকাউন্টগুলোর উৎস পাকিস্তান।

তিনি আরো জানান, ওই অ্যাকাউন্টের পরিচালকরা নিজেদের পরিচয় গোপনের চেষ্টা করেছিল। তবে ফেসবুকের তদন্তকারী কর্মকর্তারা দেখেছেন, ওই অ্যাকাউন্টগুলোর সঙ্গে পাকিস্তান সেনাবাহিনীর জনসংযোগ শাখার কর্মীরা যুক্ত রয়েছেন। যদিও এ ব্যাপারে সে দেশের সেনাবাহিনীর জনসংযোগ শাখার পক্ষ থেকে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

অন্যদিকে সোমবারই কংগ্রেসের অন্তত ছয়য় ৮৭টি ফেসবুক পেজ ও অ্যাকাউন্ট মুছে দিয়েছে ফেসবুক।