‘ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর মতলব খুঁজছেন মোদি’

SHARE

ধর্মের ভিত্তিতে ভারতকে ভাঙার চেষ্টার জন্য সে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কড়া সমালোচনা করেছেন সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া। তিনি বলেছেন, ভারতকে হিন্দু রাষ্ট্র বানানোর মতলব খুঁজছেন মোদি। এটা অত্যন্ত বিপজ্জনক।

কেন জম্মু-কাশ্মিরকে দেওয়া বিশেষ সুবিধা তুলে দেয়ার জন্য মোদি এত ব্যস্ত হয়ে উঠেছেন, তা নিয়েও প্রশ্ন তুলেছেন জেডিএস প্রধান। মঙ্গলবার বেঙ্গালুরুতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, দেশটাকে হিন্দু রাষ্ট্র বানানোর মতলব খুঁজছেন মোদি। কেন উনি জম্মু-কাশ্মিরকে দেওয়া বিশেষ সুবিধা- সংবিধানের ৩৭০ নম্বর ধারার বিলোপ চাইছেন?

তিনি আরো বলেন, আমার প্রশ্ন, কেন উনি ওই অনুচ্ছেদের বিলোপ চাইছেন? আমি যখন প্রধানমন্ত্রী ছিলাম, তখন করতে দিইনি। ভারতে সংযুক্তির সময়ই কাশ্মিরের তদানীন্তন মহারাজার সঙ্গে সংবিধানে ওই ধারার রাখার ব্যাপারে চুক্তি হয়েছিল। তাহলে এখন কেন তার বিলোপ করতে চাইছেন মোদি?’’

ভারতে ধর্মনিরপেক্ষতার ভিত কতটা গভীরে, তা বোঝাতে স্বাধীনতার আগে অবিভক্ত বাংলার নোয়াখালিতে সাম্প্রদায়িক দাঙ্গা রুখতে মহাত্মা গান্ধী কী করেছিলেন, কী বলেছিলেন, তা মনে করিয়ে দেন সাবেক প্রধানমন্ত্রী।

দেবগৌড়া বলেন, গান্ধী আমাদের স্বাধীনতা দিয়েছিলেন। আম্বেদকর একটি ধর্মনিরপেক্ষ সংবিধান প্রণয়ন করেছিলেন। কিন্তু বিজেপি কি আমাদের কোনো স্বাধীনতা দিচ্ছে? তারা এসব ভাবতেই পারেন। কিন্তু তাদের সেই চিন্তাভাবনা দেশের একশ ৩০ কোটি মানুষ মেনে নিচ্ছেন কিনা, সেটা বোঝা যাবে এবারের লোকসভা ভোটে।