অযোধ্যা মামলায় মধ্যস্থতা কমিটি

SHARE

বিতর্কিত অযোধ্য মামলার সমঝোতায় তিন সদস্যের একটি মধ্যস্থতা কমিটি গঠন করে দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। আজ শুক্রবার (৮ মার্চ) ওই কমিটি গঠন করে দেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈই নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ।

সাবেক বিচারপতি এফ এম কালিফুল্লাহর নেতৃত্বে কমিটির বাকি দুই সদস্য হলেন আধ্যাত্মিক গুরু রবিশঙ্কর এবং জ্যেষ্ঠ আইনজীবী শ্রীরাম পঞ্চু। বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরে এসব তথ্য জানা গেছে।

এক সপ্তাহের মধ্যে কমিটিকে তাদের কাজ শুরু করতে বলা হয়েছে। কাজ শেষ করতে কমিটি আট সপ্তাহ সময় পাবে। তার আগে চার সপ্তাহের মধ্যে কমিটিকে মধ্যস্থতার অগ্রগতি সংক্রান্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কমিটি গঠনের আগে সুপ্রিম কোর্ট থেকে এই মামলার সঙ্গে জড়িত হিন্দু ও মুসলিম দলগুলোকে সমঝোতার মাধ্যমে সংকট সমাধানের সম্ভাব্য পথ খুঁজে বের করার আহ্বান জানানো হয়েছে।

মুঘল সম্রাট বাবরের আমলে ১৫২৮ সালে উত্তর প্রদেশের ফৈজাবাদ জেলার অযোধ্য শহরের রামকোট হিলে বাবরি মসজিদ নির্মাণ করা হয়।

তবে সেখানে আগে একটি মন্দির ছিল বলে দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিল হিন্দু দলগুলো। সম্রাট বাবর সেটি ভেঙে বাবরি মসজিদ নির্মাণ করেন বলে দলগুলো দাবি। ১৯৯২ সালে হিন্দু উগ্রবাদীরা বাবরি মসজিদ ভেঙে ফেললে দেশজুড়ে হিন্দু-মুসলমান সাম্প্রদায়িক দাঙ্গা ছড়িয়ে পড়ে। এতে প্রায় দুই হাজার মানুষ প্রাণ হারায়।

হিন্দু দলগুলো ধ্বংস করা বারবি মসজিদের স্থানে রামমন্দির নির্মাণ করতে চায়। আসন্ন নির্বাচনে ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) দেশটির সংখ্যাগরিষ্ঠ হিন্দু সম্প্রদায়ের ভোট জিততে দীর্ঘদিন ধরে সেখানে মন্দির নির্মাণ শুরু করতে সুপ্রিম কোর্টের অনুমতি চেয়ে আসছে।