সাধারণ মানুষকেও হত্যা করতে পারবে মার্কিন ড্রোন!

SHARE

সন্ত্রাসবাদের বিরুদ্ধে চলমান যুদ্ধে ড্রোন বা চালকবিহীন যুদ্ধবিমান থেকে গোপনে বোমা হামলার ফলে মৃত্যু সংক্রান্ত নিয়ম কানুনে বদল এনেছে যুক্তরাষ্ট্র। এই সংক্রান্ত একটি নির্বাহী আদেশে সাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর ফলে এখন থেকে মার্কিন ড্রোন থেকে হামলা চালিয়ে বেসমরিক মানুষকে হত্যা করেও কোনো জবাবদিহিতার মুখোমুখি হতে হবে না যুক্তরাষ্ট্রকে।

ওই নির্বাহী আদেশে ট্রাম্প সই করেছে গতকাল বুধবার। এই আদেশের আগে যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা দপ্তরকে যুদ্ধ নেই এমন কোনো অঞ্চলে মার্কিন অভিযানের ফলে কত সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে সে ব্যাপারে জবাবদিহি করা হতো। এমন অঞ্চলের উদাহরণ হলো- ইয়েমেন, সোমালিয়া এবং পাকিস্তান।

২০১৬ সালে জনমতের চাপে বারাক ওবামা ওই জবাবদিহিতার নিয়ম করেছিলেন। ট্রাম্পের নতুন আইনের ফলে এখন আর তেমন কোনো জবাবদিহি করতে হবে না।

তবে এই আদেশের পরও বেসামরিক মানুষ নিহতের বিষয়ে কংগ্রেসকে জবাবদিহি করতে বাধ্য থাকবে মার্কিন সেনাবাহিনী।

কিন্তু বিশ্লেষকদের মতে, সিআইএ-র মতো কোনো সংস্থার ড্রোনের হামলায় বেসামরিক মানুষ নিহতের বিষয়ে জবাবদিহি করা কঠিন হয়ে পড়বে ট্রাম্পের এই আদেশের ফলে।

এমনকি মার্কিন সরকার নিজেও তার জনগণের কাছ থেকে এর প্রাণঘাতি সামরিক কর্মসূচিতে কত সংখ্যক মানুষের মৃত্যু হচ্ছে তাও গোপন করতে পারবে এই আইনের ফলে।