কাশ্মীরে হিন্দু-মুসলিম সম্প্রীতির এক অনন্য নজির

SHARE

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তা বাহিনী উপর জঙ্গি হামলা হয়েছিল যেখানে তার থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য নজির গড়লেন হিন্দু-মুসলিমরা। স্থানীয় মুসলিম ও কাশ্মীরি হিন্দু পণ্ডিতরা ৮০ বছরের পুরনো মন্দির পুনর্নির্মাণের জন্য কাঁধে-কাঁধ মিলিয়ে কাজ করছেন।

পুলওয়ামার আখান গ্রামে অবস্থিত এই মন্দিরটির সংস্কারের কাজ বহুদিন থেকেই চলছিল। আত্মঘাতী সন্ত্রাসী হানায় ৪৪ জন ভারতীয় সিআরপিএফ জওয়ানকে হত্যা এবং তারপর থেকে একের পর এক হামলা ও পালটা হামলার ঘটনায় সাম্প্রতিক সময়ে যে উত্তাল পরিস্থিতি তৈরি হয়েছিল তার জেরে বন্ধ ছিল মন্দির পুনর্নির্মাণের কাজ।

মহাশিবরাত্রির দিনে ওই মন্দিরে আগত প্রত্যেককে ঐতিহ্যবাহী কাশ্মীরি খেওয়া চা খাইয়ে কাজ শুরু করেন মুসলিমরা। ওই মন্দিরের পাশেই রয়েছে জামিয়া মসজিদ। পুনর্নির্মাণের কাজে জড়িত স্থানীয়রা বলেন, আজানের আহ্বানের সঙ্গে মন্দিরের ঘণ্টা শুনতে ভালোবাসেন তাঁরা।

স্থানীয় বাসিন্দা মুহাম্মদ ইউনুস বলেন, ‘আমাদের আন্তরিক আকাঙ্ক্ষা ৩০ বছর আগে যেমন মন্দিরের ঘণ্টাধ্বনি ভেসে আসত একদিক থেকে, অন্যদিকে মসজিদ থেকে ভেসে আসত আজানের সুর, ঠিক তেমনটাই আবার ফিরে পেতে চাই।’