চলে গেলেন ভারতের বড়মা বীণাপাণি দেবী

SHARE

ভারতের মতুয়া মহাসংঘের প্রধান উপদেষ্টা ‘বড়মা’ বীণাপাণি দেবী মারা গেছেন। বার্ধক্যজনিত অসুস্থতার কারণে গত কয়েক দিন ধরে ভারতের এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। বিভিন্ন অঙ্গ বিকল হওয়ায় মঙ্গলবার রাত ৮ টা ৫২ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এসএসকেএম হাসপাতালে চিকিৎসার জন্য কয়েকদিন আগে নিয়ে যাওয়া হয় বড়মাকে। সেখানে সাত সদস্য বিশিষ্ট মেডিক্যাল বোর্ড গঠন করা হয়। হাসপাতাল সূত্রে জানা গেছে, ওই মেডিক্যাল টিম সসবসময় তার ওপর নজর রাখছিল।

হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছেন, এক সঙ্গে একাধিক অঙ্গ বিকল হয়ে পড়ায় চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন না তিনি। অন্যদিকে হাসপাতালে ভর্তির পর থেকেই নিয়মিত ব্যবধানে চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ রাখছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বড়মার শারীরিক অবস্থার খোঁজ-খবর নিতে চিকিৎসকদের সঙ্গেও একাধিকবার কথা বলেছেন মুখ্যমন্ত্রী, তৃণমূল সূত্রে সে তথ্য পাওয়া গেছে।

জ্বর ও শ্বাসকষ্টের সমস্যা নিয়ে কল্যাণীর জওহরলাল নেহরু মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছিল বড়মাকে। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে এসএসকেএম হাসপাতালে স্থানান্তরিত করা হয়।

তার পর থেকেই বড়মার স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন ছিলেন পরিবারের লোকজন এবং মতুয়া মহাসংঘের সদস্যরা। পরিস্থিতি সঙ্কটজনক খবর পাওয়ার পর হাসপাতাল চত্বরে ভিড় বাড়তে শুরু করে। মৃত্যুর পর সেই ভিড় আরো বেড়েছে বলে জানা গেছে।