জাতিসংঘ মহাসচিবের সঙ্গে পররাষ্ট্র সচিবের বৈঠক

SHARE

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজের সঙ্গে বৈঠক করেছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক। দ্বি-পাক্ষিক এই বৈঠকে অন্যান্য বিষয়ের পাশাপাশি উঠে আসে রোহিঙ্গা বিষয়টি।

গতকাল বৃহস্পতিবার নিউ ইয়র্কে অনুষ্ঠিত বৈঠকে দীর্ঘমেয়াদি রোহিঙ্গা সমস্যার বিষয়ে মহাসচিব উদ্বেগ প্রকাশের পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয়দানের ক্ষেত্রে বাংলাদেশ বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদারতা ও মানবিকতা দেখিয়েছে তাঁর উচ্ছ্বসিত প্রশংসা করেন। এছাড়াও বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশ অব্যাহতভাবে যে আর্থ-সামাজিক অগ্রগতি সাধন করে চলেছে তারও প্রশংসা করেন গুতেরেজ।

রোহিঙ্গা সমস্যার সমাধানে মহাসচিবের প্রয়াসকে ধন্যবাদ জানান পররাষ্ট্র সচিব। আসছে সেপ্টেম্বরে জাতিসংঘ মহাসচিবের জলবায়ু পরিবর্তন বিষয়ক উচ্চ পর্যায়ের সম্মেলনে বাংলাদেশের ফলপ্রসূ অশংগ্রহণের বিষয়ে পররাষ্ট্র সচিব তাঁকে অবহিত করেন। মহাসচিবের সংস্কার কার্যক্রমকে এগিয়ে নিতে বাংলাদেশের অব্যাহত সমর্থনের কথাও জানান পররাষ্ট্র সচিব শহিদুল হক।

এদিকে আজ সকালে আইওএম এর অভিবাসন বিষয়ক আন্তর্জাতিক সংলাপে পররাষ্ট্র সচিব “যুব অভিবাসীদের সম্ভাব্য ঝুঁকি মোকাবিলায় উদ্ভাবনী পন্থা এবং অংশীজনদের ভূমিকা” বিষয়ক আলোচনায় বক্তব্য রাখেন। এ সভায় অভিবাসন প্রক্রিয়াকে নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নিয়মিত করার লক্ষ্যে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন যুগোপযোগী পদক্ষেপের কথা তিনি অভিবাসন প্রত্যাশী যুবদের সামনে তুলে ধরেন।