ইসলামত্যাগী দুই সৌদি বোনকে নিয়ে তোলপাড়

SHARE

কয়েক সপ্তাহ আগে সৌদি থেকে পালানো ধর্মত্যাগী কিশোরী মোহাম্মদ আলিকুনকে নিয়ে বিশ্ব মিডিয়ায় সরগম ছিল। তার এক মাস পেরোতে না পেরোতে বিশ্ব মিডিয়ার আলোচনার কেন্দ্রবিন্দুতে এখন সৌদি থেকে পালানো দুই বোন।

নিরাপত্তার কারণে দুই বোনের ছদ্মনাম রিম রাওয়ান হিসেবে প্রকাশ করেছে আন্তর্জাতিক মিডিয়াগুলো। ওই দুই বোনের একজনের বয়স ১৮ আরেক জনের ২০ বছর।

সিএনএন তাদের সম্পাদকীয় পাতায় কয়েক পৃষ্ঠা জুড়ে ওই দুই বোনের খবর প্রকাশ করে। সিএনএনকে ওই দুই বোন জানায়, দেশে থাকতে তাদের পরিবার তাদের ওপর অনেক নির্যাতন করত। তাদের পরিবারের সব কথা বাধ্য হয়ে মেনে চলতে হত।

ওই দুই বোন সিএনএনকে আরো জানায়, সৌদি আরবে নারীদের কোন স্বাধীনতা নেই। নারীদের সঙ্গে দাসীর মত আচরণ করা হয়।মেয়েরা সেখানে পুরুষের ভোগের বস্তু। এজন্য ওই দুই বোন তাদের ইসলাম ধর্ম ত্যাগ করেছে। এছাড়া সৌদিতে তাদের নিয়ে গেলে মৃত্যুদণ্ড দেয়া হবে বলে জানান।

এছাড়া আরেক বার্তা সংস্থা গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ওই দুই বোন গত বছরের সেপ্টেম্বরে পরিবারের সঙ্গে ছুটিতে শ্রীলঙ্কা যায়। সেখানে তাদের পূর্বপরিকল্পনা অনুযায়ী তারা অস্ট্রেলিয়ার উদ্দেশে হংকংয়ের ফ্লাইটে পাড়ি জমায় কিন্তু হংকংয়ের যাত্রাপথে অজ্ঞাত দুই সৌদি কনসাল তাদের পাসপোর্ট কেড়ে নেয় এবং সৌদিতে পাঠানোর চেষ্টা করে।

সেখান থেকে কোনমতে তারা হংকংয়ে পালিয়ে যায়। সেখানে তারা প্রায় ৫ মাসের মত লুকিয়ে বসবাস করেন। নিরাপত্তার কারণে তাদের ১৩ বারের মত স্থান বদলাতে হয়। তারা হংকংয়ে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত থাকতে পারবেন।

এছাড়া এই দুই বোনকে নিয়ে এএফপি’সহ আরো অনেক আন্তর্জাতিক মিডিয়া গুরুত্ব সহকারে খবর প্রকাশ করেছে।

উল্লেখ্য, গত কয়েক বছর ধরে সৌদি আরব থেকে নারীদের বাড়ি ছেড়ে পালনোর সংখ্যা ক্রমশই বাড়ছে। সম্প্রতি এক গবেষণায় জানা যায়, দেশটিতে মোহাম্মদ বিন সালমান যুবরাজ হিসেবে ক্ষমতার গদিতে বসার পর থেকে নারীদের সৌদি থেকে পালানোর হার তুলনামূলক বেশি।

সৌদি আরবের অভিভাকত্ব আইন অনুযায়ী বাবার অনুমতি ছাড়া বাড়ির বাইরেও যেতে পারে না মেয়েরা। বাবার আদেশ না মানলে যেতে হয় জেলে। এছাড়া সৌদি আরবে ধর্মত্যাগের শাস্তি মৃত্যুদণ্ড।