‘নাগরিকত্ব আইনের বিরোধিতা আমরা সবসময় করে যাব’

SHARE

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে তার দল সর্বদা সরব বলে শনিবার মন্তব্য করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এনআরসি বিল প্রয়োগের মাধ্যমে যে বিদ্বেষের রাজনীতি করতে চাইছে কেন্দ্র, সে কথাও স্পষ্ট জানান তিনি।

এদিকে শনিবার উত্তর ২৪ পরগনার ঠাকুরনগরের সভায় উপস্থিত হয়ে এনআরসি বিল নিয়ে তৃণমূলের সমর্থন প্রার্থনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মমতা বলেন, এনআরসি বিল রদ করতেই হবে কেন্দ্রকে। এই বিলকে সমর্থনের কোনো প্রশ্নই ওঠে না। আমরা এর বিরোধিতা করব। এই বিল নিয়ে যাতে কোনোভাবে কেন্দ্র সাফল্য না হয়, সেদিকেও লক্ষ রাখব আমরা।

তার বক্তৃতায় মোদি এনআরসি বিলের প্রশংসা করে তৃণমূলের সমর্থন প্রার্থনা করেন। মোদি বলেন, ভারত বহু খণ্ডে বিভক্ত হয়ে যাওয়ার পর স্বাধীনতা পায়। মানুষ ভেবেছিল, স্বাধীনতার পর নিজেদের দেশে তারা নিজেদের ইচ্ছেমত থাকতে পারবে। কিন্তু বাস্তবে তা হয়নি। তার বদলে বহু হিংসার সম্মুখীন হতে হয়েছিল তাদের। সম্মুখীন হতে হয়েছিল সাম্প্রদায়িক দাঙ্গার। হিন্দু, শিখ, জৈন, পার্সি কোনো ধর্মের মানুষই এর বাইরে নয়।

তিনি আরো বলেন, এই সব কিছুকে মাথায় রেখেই আমরা এনআরসি বিলটা এনেছি। এই মানুষগুলোর তো ভারত ছাড়া অন্য কোথাও যাওয়ার জায়গা নেই। তাই সেই মানুষগুলোর কি বিচার পাওয়ার কোনো অধিকার নেই? সম্মান পাওয়ার কোনো অধিকার নেই? এই বিলকে সমর্থন জানানোর জন্য আমি তৃণমূলকেও অনুরোধ করব।