হুয়াওয়ে ও ওয়ানঝুর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের জোচ্চুরির মামলা

SHARE

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে ও তার প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝুর বিরুদ্ধে এক গুচ্ছ ফৌজদারি অপরাধের অভিযোগ দায়ের করেছে যুক্তরাষ্ট্র। এসব অভিযোগের মধ্যে প্রতারণাও রয়েছে।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের বিচার দপ্তর হুয়াওয়ে ও মেং ওয়ানঝুর বিরুদ্ধে বিভিন্ন ফৌজদারি অপরাধের অভিযোগ এনে মামলা করেছে।

Eprothom Aloঅভিযোগগুলোর মধ্যে ব্যাংক ও টেলিযোগাযোগ প্রতারণা, বিচারে বাধা, প্রযুক্তি চুরি ইত্যাদি।

যুক্তরাষ্ট্রের অনুরোধে গত বছরের ১ ডিসেম্বর ওয়ানঝুকে গ্রেপ্তার করে কানাডা। হংকং থেকে মেক্সিকো যাওয়ার পথে ভ্যাঙ্কুভার বিমানবন্দরে ওয়ানঝুর যাত্রাবিরতি ছিল। সেখানে গ্রেপ্তার হন তিনি।

ওয়ানঝুর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানের সঙ্গে ব্যবসা করার অভিযোগ যুক্তরাষ্ট্রের। তবে ওয়ানঝু এই অভিযোগ অস্বীকার করে আসছেন। এ ব্যাপারে হুয়াওয়ের অবস্থানও একই।

গ্রেপ্তারের পর গত মাসেই জামিনে মুক্তি পান ওয়ানঝু। কানাডায় কড়া নজরদারির মধ্যে আছেন তিনি। আগামী ৬ ফেব্রুয়ারি ওয়ানঝুকে ফের ভ্যাঙ্কুভারের আদালতে তোলা হবে।

ওয়ানঝুকে গ্রেপ্তারের জেরে চীনের সঙ্গে কানাডা ও যুক্তরাষ্ট্রের টানাপোড়েন চলছে। তাঁকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ করা হলে এই সম্পর্ক আরও তিক্ত হতে পারে।

ওয়ানঝুকে প্রত্যর্পণে কানাডার কাছে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক অনুরোধ জানাবে বলে খবর বেরিয়েছে। তবে এই অনুরোধ কবে জানানো হবে, তা স্পষ্ট নয়।

ওয়ানঝুকে প্রত্যর্পণে কানাডার কাছে যুক্তরাষ্ট্রের আনুষ্ঠানিক অনুরোধ জানানোর শেষ সময় ৩০ জানুয়ারি।