বিডি পুলিশ হেল্পলাইন : তথ্য দিন সেবা নিন

SHARE

পুলিশের সেবার মান নিশ্চিত করণ, কার্যক্রমে গতিশীলতা, জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে ‘বিডি পুলিশ হেল্পলাইন’ নামে একটি অ্যাপ কাজ করছে। এই অ্যাপ ব্যবহার করে যেকেউ অভিযোগ ও অপরাধের তথ্য দিলে সংশ্লিষ্ট থানা থেকে শুরু করে পুলিশ হেডকোয়ার্টার্স পর্যন্ত পৌঁছে যাবে।

পুলিশের সেবার মান, অপরাধ দমন ও পেশাদারিত্বপূর্ণ কাজসহ সর্বক্ষেত্রে জবাবদিহিতা নিশ্চিত করতে ১৩ অক্টোবর ২০১৬ সালে চালু করা হয় ‘বিডি পুলিশ হেল্পলাইন’ অ্যাপটি। এই অ্যাপটির যাত্রা ছিল পুলিশ বাহিনীর জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। এর মাধ্যমে পুলিশের কাজে গতিশীলতা এসেছে। অপরাধ দমনের পাশাপাশি নিশ্চিত হচ্ছে সরাসরি জবাবদিহিতা।

অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়াও অ্যাপটি আইওএস সংস্করণও ডাইনলোড করে ব্যবহার করতে পারবেন। এই অ্যাপে কোনো তথ্য ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) কাছে এলে (মেট্রোপলিটন ছাড়া) এ তথ্য সংশ্লিষ্ট সার্কেল সহকারী পুলিশ সুপার, পুলিশ সুপার (এসপি), উপমহাপরিদর্শক (ডিআইজি) ও পুলিশ হেডকোয়ার্টার্সে আসবে।

একইভাবে মেট্রোপলিটন এলাকায় এই অ্যাপ ব্যবহার করে কোনো অভিযোগ করা হলে অভিযোগটি সংশ্লিষ্ট ওসি, জোনাল এসি, উপকমিশনার (ডিসি), পুলিশ কমিশনার ও পুলিশ হেডকোয়ার্টার্সে আসবে। এতে ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযোগের বিষয়টি তদারকি করতে পারছেন এবং অভিযোগের বিষয়ে কোনো ব্যবস্থা নেওয়া হয়েছে কি না, সেটিও সংশ্লিষ্ট ওসি এই অ্যাপের মাধ্যমে জানিয়ে দিচ্ছেন। ফলে অভিযোগকারী ও ঊর্ধ্বতন কর্মকর্তারা অভিযোগের ব্যবস্থা সম্পর্কে জানতে পারছেন। এতে পুলিশের কাজের জবাবদিহিতা নিশ্চিত হচ্ছে।

সূত্র : ডিএমপি নিউজ