বাংলাদেশ যুক্ত হচ্ছে তৃতীয় সাবমেরিন কেবলে

SHARE

ডিজিটাল বাংলাদেশ ও তথ্য প্রযুক্তির ব্যবহার ব্যাপক বৃদ্ধি ফলে বেড়েছে ইন্টারনেটের চাহিদা। ইতোমধ্যে ক্রমবর্ধমান ইন্টারনেটের চাহিদা মেটাতে কনসোর্টিয়ামের মাধ্যমে তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হবে বাংলাদেশ। বুধবার বিকেলে রাজধানীতে এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

অনুষ্ঠানে ফোরজি এলটির মাধ্যমে কথা বলে রবির নতুন প্রযুক্তি ভিওএলটিইর পরীক্ষামূলক উদ্বোধন করেন তিনি। বাংলাদেশে রবিই প্রথম সর্বাধুনিক এই প্রযুক্তি নিয়ে আসছে।

মোস্তাফা জব্বার সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানান, বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার দ্রুত বাড়ছে। ২০০৮ সালে মাত্র ৮ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার হলেও বর্তমানে ব্যবহৃত হচ্ছে ৯০০ জিবিপিএস-এর বেশি। ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আরও ব্যান্ডউইথ অর্জনের বিকল্প নেই। এ কারণেই বাংলাদেশ তৃতীয় আরেকটি সাবমেরিন কেবলে সংযুক্ত হওয়ার প্রকল্প নিয়েছে। এরই মধ্যে দক্ষিণ পূর্ব এশিয়া-মধ্যপ্রাচ্য-পশ্চিম ইউরোপ (সি-মি-উই)-৬ নামে নতুন একটি সাবমেরিন কেবল কনসোর্টিয়াম গঠনের আন্তর্জাতিক উদ্যোগ চলছে। বাংলাদেশ এই কনসোর্টিয়ামের মাধ্যমেই তৃতীয় সাবমেরিন কেবলে যুক্ত হবে। এর আগে বাংলাদেশ সি-মি-উই-৪ এবং সি-মি-উই-৫ সাবমেরিন কেবল কনসোর্টিয়ামে যুক্ত হয়েছে।