সম্মাননা পেলেন ওরা ১১ জন সিনেমার কলা-কুশলীরা

ঢাকাই চলচ্চিত্রের ঐতিহাসিক এই সিনেমা মুক্তির ৪৫ বছর পর সম্মাননা পেয়ে কিছুটা যেনো তৃপ্ত এর কলা কুশলীরা। যদিও অসুস্থতার কারণে উপস্থিত হতে পারেন নি অভিনেতা খসরু, নায়করাজ রাজ্জাক। আর উপস্থিত হবার কথা থাকলেও আসেননি অন্তরালে চলে যাওয়া শাবানা।

SHARE

বিনোদন ডেস্ক:

স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র ও মুক্তিযুদ্ধ বিষয়ক প্রথম সিনেমা ওরা ১১জনের শিল্পী ও কুশলীদের সম্মাননা দিলো বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। ঢাকাই চলচ্চিত্রের ঐতিহাসিক এই সিনেমা মুক্তির ৪৫ বছর পর সম্মাননা পেয়ে কিছুটা যেনো তৃপ্ত এর কলা কুশলীরা।

যদিও অসুস্থতার কারণে উপস্থিত হতে পারেন নি অভিনেতা খসরু, নায়করাজ রাজ্জাক। আর উপস্থিত হবার কথা থাকলেও আসেননি অন্তরালে চলে যাওয়া শাবানা। ওরা ১১ জন। স্বাধীন বাংলাদেশের মাটিতে মুক্তি পাওয়া প্রথম চলচ্চিত্র। প্রথম মুক্তিযুদ্ধের ছবি হিসেবেও যার পরিচিতি সকলের কাছে।

এমনকি আগামী কয়েক প্রজন্ম পর্যন্তও টিকে থাকবে সত্যিকারের মুক্তিযোদ্ধাদের অভিনয়, প্রযোজনা আর পরিচালনার কালজয়ী এই সিনেমাটি। এদেশের সিনেমাপ্রেমী, মুক্তিকামি মানুষের মনের উচ্চ আসনে চাষী নজরুল ইসলাম পরিচালিত ওরা ১১ জন চলচ্চিত্র এখনো সমান জনপ্রিয়। যার পেছনে অর্থ লগ্নি করেছিলেন মাসুদ পারভেজ সোহেল রানা।

সেই সঙ্গে রণাঙ্গন থেকে ফিরে আসা মুক্তিযোদ্ধারা তো ছিলেনই অভিনয়ে। সবকিছু মিলিয়ে এই চলচ্চিত্র ইতিহাসেরই সাক্ষী। যেখানে সেলুলয়েডের ফিতায় বন্দি হয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও। মুক্তির সাড়ে চার দশকেরও বেশি সময় পর ওরা ১১ জনের শিল্পী ও কুশলীদের সম্মাননা দিল বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের জহির রায়হান প্রজেকশন হলে দেয়া সম্মাননায় স্মৃতির জানালা খুলে দিলেন এর পেছনে যুক্ত চলচ্চিত্রের মানুষেরা।