নদীতে যুক্তরাষ্ট্রের প্রথম মুসলিম নারী বিচারপতির লাশ

SHARE

যুক্তরাষ্ট্রে প্রথম মুসলিম নারী এবং কৃষ্ণাঙ্গ বিচারপতি শেইলা আবদুস-সালামের মরদেহ বুধবার নিউইয়র্কের হাডসন নদী থেকে উদ্ধার করা হয়েছে। তার মৃতদেহ খুঁজে পাওয়ার তথ্য নিশ্চিত করেছে পুলিশ। দুপুরের দিকে ম্যানহাটনের পশ্চিমে নদীতে ভাসমান অবস্থায় তার মৃতদেহ পাওয়া যায়। শেইলার গায়ে স্বাভাবিক পোশাক ছিল। মৃতদেহ উদ্ধারের পর পরিবারের সদস্যরা তাকে শনাক্ত করেছেন। খবর নিউইয়র্ক টাইমসের।

নিউইয়র্কের সর্বোচ্চ আদালতে তিনি সহযোগী বিচারপতি ছিলেন। পুলিশের একজন মুখপাত্র জানান, ময়নাতদন্তের পরই তার মৃত্যুর কারণ জানা যাবে। নিউইয়র্ক পোস্ট একটি অসমর্থিত সূত্রে জানায়, বুধবার সকালের দিকে বাড়ি থেকে নিখোঁজ হন শেইলা। কিন্তু তার পরিবারের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। তার মৃত্যু রহস্যজনক। শেইলার জন্ম ওয়াশিংটন ডিসিতে।
২০১৩ সালে ডেমোক্রেটিক দলের গভর্নর মারিও কুমো তাকে রাজ্যের সুপ্রিমকোর্টের আপিল বিভাগে বিচারক নিয়োগ দেন। ফলে প্রথম আফ্রিকান আমেরিকান মুসলিম নারী হিসেবে ইতিহাস গড়েন তিনি। বিচারকাজে নিরপেক্ষতা বজায় রেখে বেশ প্রশংসিতও হন শেইলা।

প্রিন্সটন এনসাইক্লোপেডিয়া অব আমেরিকান পলিটিক্যাল হিস্টোরি জানায়, শেইলা যুক্তরাষ্ট্রের প্রথম কোনো নারী মুসলিম বিচারপতি। বার্নার্ড কলেজ এবং কলম্বিয়া ল’ স্কুল থেকে স্নাতক করার পর তিনি আইনজীবী হিসেবে ক্যারিয়ার শুরু করেন ইস্ট ব্র“কলিন লিগ্যাল সার্ভিসেসের হয়ে। নিউইয়র্ক রাজ্যের সহকারী অ্যাটর্নি জেনারেল ছিলেন তিনি। ১৯৯১ সালে নিউইয়র্ক শহরে বিচারপতি নির্বাচিত হওয়ার আগে শেইলা বিচার বিভাগের বেশ ক’টি পদে দায়িত্ব পালন করেন।