আইএসের বিরুদ্ধে যুদ্ধ জোরদারের কর্তৃত্ব আমার আছে: ওবামা

SHARE

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, কংগ্রেসের অনুমোদন ছাড়াই সিরিয়া ও ইরাকে ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ জোরদার করার কর্তৃত্ব তার রয়েছে। তবে তিনি এখনো সিরিয়ার বিরোধী বাহিনীকে অস্ত্র দেয়ার বিষয়টি অনুমোদনের জন্য কংগ্রেসকে অনুরোধ করবেন।image_97710_0

ওবামা বুধবার রাতে টেলিভিশনে এক ভাষণ দেবেন। এ সময় তিনি আইএস বিরোধী তার বিস্তারিত পরিকল্পনা তুলে ধরবেন।

আইএস জঙ্গিরা গত কয়েক মাসে সিরিয়া ও ইরাকের বিস্তীর্ণ এলাকা দখল করে ইসলামি খেলাফত ঘোষণা করেছে। ইরাকে আইএস জঙ্গিদের বিরুদ্ধে আমেরিকার বিমান হামলার প্রতিবাদে গত মাসে দেশটিতে দুই মার্কিন সাংবাদিকের শিরশ্চেদ করেছে সংগঠনটির জঙ্গিরা।

ওবামা মঙ্গলবার হোয়াইট হাউসে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের কংগ্রেস নেতাদের সাথে আইএস বিরোধী কৌশল নিয়ে আলোচনা করেন। এক মুখপাত্র বলেন, আলোচনা ‘ফলপ্রসূ’ হয়েছে।

সিরিয়ার বিরুদ্ধে ওবামার ক্ষেপণাস্ত্র হামলার পরিকল্পনা আইনপ্রণেতারা আটকে দেয়ার এক বছর পর কংগ্রেস নেতাদের সঙ্গে ওবামা এ বৈঠক করলেন।

আইএসকে দমনে পদাতিক বাহিনী পাঠানোর সম্ভাবনা নাকচ করেছেন ওবামা। তবে সিরিয়াসহ ইরাকে বিমান হামলা জোরদার করার আভাস দিয়েছেন তিনি।
মঙ্গলবার হোয়াইট হাউসে ওবামার সঙ্গে আলোচনায় মার্কিন সিনেট ও প্রতিনিধি পরিষদের শীর্ষ ডেমোক্র্যাট নেতা হ্যারি রিড ও ন্যান্সি পেলোসি এবং রিপাবলিকান জন বোয়েনার ও প্রতিনিধি পরিষদের স্পিকার মিচ ম্যাককনেল অংশ নেন।

হোয়াইট হাউস জানায়, কংগ্রেস নেতাদের উদ্দেশে প্রেসিডেন্ট বলেছেন, আইএসকে দমনে ভাষণের মধ্য দিয়ে যে পরিকল্পনার রূপরেখা তিনি দেবেন, তা করার কতৃর্ত্ব তার আছে।

ওবামার অন্যতম প্রধান রাজনৈতিক উপদেষ্টা বোহেনার বলেন, আইএস নেতৃবৃন্দের বিরুদ্ধে অভিযানে ইরাকি নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ, পরামর্শ ও সহায়তা করতে মার্কিন সামরিক সমাবেশ ঘটানো হলে তিনি তাতে সমর্থন দেবেন।

ওয়াশিংটন পোস্ট ও এবিসি’র এক জনমত জরিপে দেখা গেছে, আমেরিকার বেশিরভাগ লোক আইএসকে যুক্তরাষ্ট্রের জন্য হুমকি এবং ইরাক ও সিরিয়ায় মার্কিন বিমান হামলাকে ব্যাপকভাকে সমর্থন করে।

ওবামার সহযোগীরা বলছেন, আইএসের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নিতে তিনি নতুন করে কংগ্রেসের কাছে অনুমোদন চাইবেন না। সূত্র: এএফপি