বাংলাদেশ-মিয়ানমার নিরাপত্তা বৈঠক ৩১ আগস্ট

SHARE

বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র সচিব পর্যায়ের নিয়মিত বৈঠক আগামী ৩১ আগস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের বৈঠক দুদেশের মধ্যকার অষ্টম বৈঠক।
দিনব্যাপী বৈঠকটি ঢাকায় অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।image_94786_0

এবারের বৈঠকেও বাংলাদেশ পক্ষের নেতৃত্ব দেবেন পররাষ্ট্র সচিব এবং মিয়ানমারের পক্ষে নেতৃত্ব দেবেন দেশটির উপপররাষ্ট্র মন্ত্রী। এবার মিয়ানমারের সঙ্গে নিয়মিত নিরাপত্তা বৈঠককে বিশেষ গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ।

তবে বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি, আঞ্চলিক সহযোগিতা, আঞ্চলিক যোগাযোগ ও বাণিজ্য সম্প্রসারণ, উপকূল দিয়ে জাহাজ চলাচল চুক্তি, সম্পূরক সীমানা প্রটোকল অনুসমর্থনসহ অন্যান্য বিষয়গুলো স্থান পাবে।

গত জুন মাসের ১৮ তারিখ বৈঠকটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু জুনের শুরুতে বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের গুলিবর্ষনে সীমান্তরক্ষী বাহিনী বিজিবির এক সৈনিক নিহত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয় পরিস্থিতি। ওই পরিস্থিতিতে মায়ানমারের পক্ষ থেকে বৈঠকটি স্থগিত হয়।

অষ্টম বৈঠকের বিষয়ে পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, আগামী মাসেই দুদেশের সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে।

দুদেশের সম্পর্ক এখন সঠিক পথে আছে। এবারের বৈঠকে রোহিঙ্গা ইস্যু সমাধানসহ দুদেশের স্বার্থ সংশ্লিষ্ট সকল বিষয়েই আলোচনা হবে। এমনকি আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির বিষয়টিও উঠে আসবে।