সন্ত্রাসের বিরুদ্ধে লড়তে সবার সমর্থন চাইলেন পুতিন

SHARE

1657বিশ্বের অন্যান্য দেশকে সঙ্গে নিয়ে মস্কো যৌথভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে চায় বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একই সঙ্গে আন্তর্জাতিক সংকট বৃদ্ধির জন্য পশ্চিমা বিশ্বকে দায়ী করেছেন তিনি। জার্মানির প্রভাবশালী দৈনিক বিল্ডকে দেয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের।

পুতিন বলেন, আমরা সাধারণ হুমকি মোকাবিলা করছি, এখনো আমরা সব দেশকে পাশে চাই, এই হুমকির বিরুদ্ধে লড়তে আমরা ইউরোপ সহ পুরো বিশ্বকে পাশে চাই, আমরা এখনো এর বিরুদ্ধে লড়ছি।

তিনি বলেন, আমি শুধু সন্ত্রাসবাদের কথাই বলছি না, অন্যান্য অপরাধ, মানব পাচার, পরিবেশ রক্ষা এবং অন্যান্য চ্যালেঞ্জও এর মধ্যে রয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে হামলা শুরু করে রাশিয়া। এর ফলে দেশটির হাজার হাজার নাগরিক মারাত্মক নিরাপত্তা হুমকিতে পড়েছেন। অক্টোবরে মিসরে মস্কোর ২২৪ আরোহীবাহী একটি বিমানে গুলি চালিয়ে বিধ্বস্ত করার দাবি জানায় আইএস।

সিরিয়া এবং ইরাকে অনেক আগে থেকেই মার্কিন নেতৃত্বাধীন জোট হামলা চালিয়ে আসছে। মস্কো মার্কিন জোটে অংশ নেয়নি। ওয়াশিংটন এবং এর মিত্ররা বলছে, সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে ক্ষমতায় টিকিয়ে রাখতেই হামলা চালাচ্ছে মস্কো।

পুতিন বলেন, পশ্চিমা সামরিক বাহিনীর হস্তক্ষেপের কারণে ইরাক এবং লিবিয়ায় সন্ত্রাসের উত্থান ঘটেছে। সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে একই কথা বলেন তিনি।