পর্যটক শূন্যতায় তাজমহল

SHARE

1648সম্রাট শাহজাহান স্ত্রী মমতাজের প্রেমের অনন্য নিদর্শন হিসেবে তৈরি করেছিলেন তাজমহল। বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা অনন্য কীর্তি তাজমহল দর্শনে প্রতিনিয়ত আসেন। কিন্তু আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই) জানিয়েছে, তাজমহলে গত তিন বছর ধরে পর্যটকের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে কমেছে।

অনেকেই প্রশ্ন তুলেছেন তাহলে তাজমহলের জনপ্রিয়তায় কি টান পড়েছে? পরিসংখ্যান ঘেঁটে সেরকমই তথ্য মিলছে। এএসআই বলছে, ২০১২ সালে তাজমহলের টানে ছুটে এসেছিলেন ৭ লাখ ৯০ হাজার বিদেশি পর্যটক। পরের দু’বছরে কমে হয়েছে ৭ লাখ ৪০ হাজার ও ৬ লাখ ৯০ হাজার।

এএসআই কর্তৃপক্ষ জানিয়েছেন, গত বছরের তুলনায় ৬ দশমিক ৮ শতাংশ পর্যটক কমেছে। যদিও ২০১০ থেকে ২০১২ সালে পর্যটকের পরিমাণ ছিল বেশি। সে সময় ১০ থেকে ১৫ শতাংশ বিদেশি পর্যটক বৃদ্ধি পেয়েছিল। পরের বছর তা বেড়ে দাঁড়িয়েছিল ৬ লাখ ৭০ হাজারে।

পর্যটকের মুখ ফিরিয়ে নেয়ার পেছনে আগ্রার পরিকাঠামোগত বেহাল দশাকেই দায়ী করছেন অনেকেই। এর সঙ্গে দিন দিন বেড়ে চলা অপরাধ এবং আইন-শৃঙ্খলার অবনতিও দায়ী।

ফেডারেশন অব ট্র্যাভেল অ্যাসোসিয়েশন অব আগ্রার প্রেসিডেন্ট রাজীব তিওয়ারি আনন্দবাজারকে বলেন, এখানে বিদেশিদের সঙ্গে কোন অপরাধমূলক ঘটনা ঘটলে তা আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ফলাও করে প্রকাশ হয়। সম্প্রতি শহরের একটি হোটেলে এক বিদেশি দম্পতি ড্রাগ ওভারডোজে মারা যান বলে অভিযোগ ওঠে। রাজীব তিওয়ারির মতে, এ ধরনের ঘটনায় নেতিবাচক প্রচারণা হয়।

এছাড়া যানজট ও দূষণের জন্যও তাজমহল দর্শন থেকে বিদেশি পর্যটকরা মুখ ফিরিয়ে নিচ্ছেন বলে বিশ্লেষকরা বলছেন।