রাজশাহীতে নারী ভোটারের উপস্থিতি বেশি

SHARE

1283রাজশাহীর ১৩ পৌরসভার ভোট কেন্দ্রে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের ভিড় বাড়ছে। উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে ভোটাধিকার প্রয়োগ করছেন ভোটাররা। তবে বেশির ভাগ কেন্দ্রেই পুরুষ ভোটারদের চেয়ে নারী ভোটারদের উপস্থিতি বেশি দেখা গেছে।

দুই-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া কোথাও তেমন কোনো বড় ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। শান্তিপূর্ণভাবে ভোট দিতে পেরে অনেকে স্বস্তি প্রকাশ করেছেন।

মাসকাটা দিঘি ভোটকেন্দ্রে ভোট দিতে আসা কুলসুম বেগম বলেন, ভোট দিতে কোনো সমস্যা হয়নি। ভোট কেন্দ্রের পরিবেশ স্বাভাবিক রয়েছে।

বুধবার সকাল ৮টা থেকে কাটাখালী পৌরসভার মাসকাটা বহুমুখী উচ্চ বিদ্যালয় (ভোট কেন্দ্র-৪), রাজশাহী জুটমিল উচ্চ বিদ্যালয় (কেন্দ্র-৩), হরিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় (কেন্দ্র-২) ও জামিয়া ওসমানিয়া হুসায়িনাবাদ মাদ্রাসা (কেন্দ্র-৫)  কেন্দ্রে ভোটগ্রহণ চলছে।

রাজশাহী জুটমিল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে নারী ভোটারদের উপস্থিতি চোখে পড়ার মতো। ভোট কক্ষের সামনে প্রায় শতাধিক নারী লাইনে দাঁড়িয়ে ভোট দেয়ার জন্য অপেক্ষা করছেন ভোটাররা। অপরদিকে মাত্র ৪ থেকে ৫ জন পুরুষ ভোট দেয়ার অপেক্ষায় লাইনে দাঁড়িয়ে আছেন। এ কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ২১১ জন। এর মধ্যে নারী ৯৫২ জন ও এক হাজার ২৫৯ জন।
Rajshahi
এছাড়া হরিয়ান সরকারি প্রাথমিক বিদ্যালয় ও জামিয়া ওসমানিয়া হুসায়িনাবাদ মাদ্রাসা ভোট কেন্দ্রের নারীদের বেশি উপস্থিতি দেখা গেছে। নারীদের তুলনায় এই দুই ভোটকেন্দ্রে পুরুষের উপস্থিতি ছিল খুবই কম।

জামিয়া ওসমানিয়া হুসায়িনাবাদ মাদ্রাসা কেন্দ্রে ভোট দিয়েছেন হীরা ও মায়া নামের দুই নারী ভোটার জানান, এই কেন্দ্রে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। সকাল থেকেই নারী ভোটারদের উপস্থিতি বেশি।

এদিকে, রাজশাহীর পুঠিয়া মডেল স্কুল অ্যান্ড কলেজ (কেন্দ্র-৪), লস্করপুর ডিগ্রি মহাবিদ্যা নিকেতন (কেন্দ্র-৫), পীরগাছা প্রাথমিক বিদ্যালয় (কেন্দ্র-৬) ও ঝলমলিয়া উচ্চ বিদ্যালয় (কেন্দ্র-৯) ভোটকেন্দ্র থেকে জানা গেছে, ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। শীতের সকালে ভোটার উপস্থিতি ছিল অনেক কম। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ছে। এসব কেন্দ্রগুলোতেও নারীদের উপস্থিতি বেশি ছিল।

অপরদিকে, তাহেরপুর, ভবানীগঞ্জ, চারঘাট, কাকনহাট, নওহাটাসহ অন্যান্য পৌরসভাও দুই/একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবেই ভোটগ্রহণ চলছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ছে। সকাল থেকে দুপুর পর্যন্ত নারী ভোটারদের উপস্থিতি চোখে পড়া মতো ছিল।

রাজশাহী জেলা নির্বাচন অফিসার সৈয়দ আমিরুল ইসলাম জানান, রাজশাহী জেলার ১৩টি পৌরসভার নির্বাচনে মেয়র পদে ৫১ জন, সাধারণ কাউন্সিলর পদে ৪৬৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৩৯ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৩টি পৌরসভার মোট ভোটার সংখ্যা দুই লাখ ৪৭ হাজার ২০৭ জন।

এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ২৩ হাজার ৬১৪ জন ও নারী ভোটার এক লাখ ২৩ হাজার ৫৯৩ জন। সকাল ৮টা থেকে শুরু হওয়া এ ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।