সিরীয় শরণার্থীদের নিচ্ছে না যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলো

SHARE

প্যারিসে ভয়াবহ হামলার পর যুক্তরাষ্ট্রজুড়ে তৈরি হয়েছে ইসলামফোবিয়া। ফলে দেশটির কেন্দ্রীয় সরকার কর্তৃক গৃহীত সিরীয় শরণার্থীদের পুনর্বাসন 6কর্মসূচি প্রত্যাখ্যান করেছে দেশটির এক ডজনের বেশি অঙ্গরাজ্য।
রবিবার ও সোমবার কমপক্ষে ১৬ জন ডানপন্থি রিপাবলিকান গভর্নর বলেছেন, তারা কোনো সিরীয় শরণার্থীকে আশ্রয় দেবেন না। দেশটির যে যে অঙ্গরাজ্য ওবামা সরকারের শরণার্থী কর্মসূচিতে অসম্মতি জানিয়েছে সেগুলো হচ্ছে- টেক্সাস, জর্জিয়া, ওহিও, ম্যাসাচুসেটস, আলবামা, মিসিগান, লুসিয়ানা, ইন্ডিয়ানা, ফ্লোরিডা, মিসিসিপি, আরিজোনা, ইলিনোয়েস, নর্থ ক্যারলিনা, উইসকনসিন, আয়োয়া, নিউ হ্যাম্পশায়ার ও আরকানসাস।
ফ্রান্সের রাজধানীতে সন্ত্রাসী হামলায় ১২৯ জন নিহত হওয়ার দিন কয়েক পরেই এ ঘোষণা দিয়েছেন একদল মার্কিন গভর্নর। ওই হামলার দায় স্বীকার করেছিল ইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট।
এদিকে গভর্নরদের এ ঘোষণার পরপর প্রেসিডেন্ট বারাক ওবামা মার্কিনিদের প্রতি সিরিয়া থেকে পালিয়ে আসা শরর্ণার্থীদের পাশে এসে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।
তিনি বলেন, তাদের মুখের ওপর দরজা বন্ধ করে দেওয়া মানে আমাদের মূল্যবোধের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা। যারা জীবনের ঝুঁকি নিয়ে নিরাপদ আশ্রয় খুঁজছে তাদের স্বাগত জানাতে এবং আমাদের নিজেদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতি প্রস্তুত রয়েছে।