ঈদের ৭ দিন আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের তাগিদ

SHARE

আসন্ন ঈদুল ফিতরের সাত দিন আগেই সব কল-কারখানার মালিক পক্ষকে তাদের প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা ও বোনাস পরিশোধে মন্ত্রণালয়কে আগেভাগেই প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের তাগিদ দিয়েছে সংসদীয় কমিটি। পাশাপাশি যেসব প্রতিষ্ঠানে আকস্মিক শ্রমিক ছাঁটাই চলছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।image_88735_0

মঙ্গলবার সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই তাগিদ ও সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে কমিটি সদস্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মজিবুল হক, মো. ইসরাফিল আলম, আনোয়ারুল আবেদীন খান, ছবি বিশ্বাস, শিরিন আখতার, মো. রুহুল আমিন, মো. রেজাউল হক চৌধুরী এবং রোকসানা ইয়াসমীন ছুটি অংশ নেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে তাজরীন ফ্যাশনস লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ড এবং সাভারের রানা প্লাজা ভবন ধসের ঘটনায় সরকার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থা গৃহীত কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, শান্তিপূর্ণ শ্রম সম্পর্ক উন্নয়ন, নিরাপদ কর্মপরিকল্পনা বজায় রাখা ও দক্ষ শ্রমশক্তি সৃজনের মাধ্যমে শিল্পে উৎপাদনশীলতা বৃদ্ধিই মন্ত্রণালয়ের লক্ষ্য ও উদ্দেশ্য। কমিটি বাংলাদেশ শ্রম আইন- ২০১৩ এর আলোকে আগামী এক মাসের মধ্যে বিধিমালা প্রণয়নের বিষয়ে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে।