নিজামীর রায়: রেলের নিরাপত্তা নিয়ে ভাবনা নেই

SHARE

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াতে ইসলামীর আমির মাওলানা মতিউর রহমান নিজামীর বিচারের রায় ঘোষণাকে কেন্দ্র করে ঢাকাসহ সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হলেও গতানুগতিক নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই থাকছে রেলপথ।image_97219_0

বিগত সময়ে মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের বিচারের রায় ঘোষণাকে কেন্দ্র করে দুর্বৃত্তদের অন্যতম টার্গেটে পরিনত হয় রেলপথ। রেল লাইন উপড়ে ফেলা, রেল সেতুর সংযোগস্থলের নাটবল্টু খুলে ফেলা, ট্রেনের বগিতে আগুন ধরিয়ে দেয়াসহ রেলপথের ওপর চালানো হয় ব্যাপক ধ্বংসযজ্ঞ।

মঙ্গলবার মতিউর রহমান নিজামীর বিচারের রায় ঘোষণাকে কেন্দ্র করে রেলপথের জন্য কী নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে- রেলওয়ের ডিআইজি কামরুল হাসান এ প্রসঙ্গে বাংলামেইলকে বলেন, ‘আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী ব্যবস্থা নিয়েছি। ইতিমধ্যেই এ বিষয়ে সবাইকে সতর্ক করা হয়েছে।’

দীর্ঘ রেলপথের বিপরীতে স্বল্প জনবলের প্রসঙ্গ উল্লেখ করে তিনি জানান, রেলওয়ে পুলিশের পাশাপাশি রেলের নিজস্ব নিরাপত্তা বাহিনীকেও প্রয়োজনীয় নির্দেশ দেয়া হয়েছে। রেল স্টেশন ও ট্রেনের ভেতরেও সাধ্যানুযায়ী নিরাপত্তা ব্যবস্থাগ্রহণ করা হয়েছে।

বিগত সময়ের অভিজ্ঞতার আলোকে রেলের ঝুঁকিপূর্ণ স্থানগুলো চিহ্নিত করা হয়েছে কি না এমন প্রশ্নের উত্তরে তিনি ‘না’ সূচক মন্তব্য করেন।

গত বছরের অক্টোবরের শেষ সময় থেকে ১৩ নভেম্বর পর্যন্ত ২০৪ ঘণ্টা হরতালে দেশের বিভিন্ন স্থানে সহিংসতায় প্রাণ হারায় ২১ জন। ওই সময় রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছিলেন, প্রাথমিকভাবে তাদের হিসাব অনুযায়ী নাশকতায় রেলের প্রায় ১০ কোটি টাকার ক্ষতি হয়।

উল্লেখ্য, বাংলাদেশে মোট রেলপথের দৈর্ঘ্য ২ হাজার ৮৩৫ কিলোমিটার।