বিএসএফ’র পরামর্শে বিজিবি’র নতুন ব্যাটালিয়ন!

SHARE

বিএসএফ’র বিশেষ ডিরেক্টর জেনারেল বিডি শর্মা বলেছেন, প্রয়োজনের তুলনায় বিজিবির জওয়ান সংখ্যা কম হওয়ায় বাংলাদেশের মাটি থেকে ভারতীয় জঙ্গিদের একেবারে মুছে ফেলা সম্ভব হচ্ছে না। এ জন্য আমাদের পরামর্শে বিজিবি নতুন নতুন ব্যটালিয়ন সৃষ্টি করছে।image_87277_0

তিনি বলেন, সীমান্তে বিজিবির বর্তমান কর্মকাণ্ডকে ইতিবাচক হিসেবে দেখছে বিএসএফ।

বিজিবির মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমদের সঙ্গে টেলিফোনে কথা বলার পর শুক্রবার আগরতলার শালবাগানে বিএসএফের সদর দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আগরতলা থেকে প্রকাশিত দৈনিক ‘প্রতিবাদী কলম’ শনিবার এ খবর দিয়েছে।

তিনি বাংলাদেশের অভ্যন্তরে আরো ৪৫টি ভারতীয় বিচ্ছিন্নতাবাদীদের আস্তানা রয়েছে উল্লেখ করে বলেন, বাংলাদেশে ত্রিপুরার জঙ্গিদের কমপক্ষে ২১টি আস্তানা রয়েছে। আর উত্তর-পূর্বের অন্য রাজ্যগুলোর সীমান্তের ওপারে কমপক্ষে এরকম ৪৫টি শিবির রয়েছে।

বিডি শর্মা বলেন, এসব আস্তানা মূলত নিষিদ্ধ সংগঠন অল ত্রিপুরা টাইগার ফোর্স-এটিটিএফ এবং ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট অব ত্রিপুরা-এনএলএফটি’র। যেগুলো বেশির ভাগই পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় কাজ করে।

ভারতের উত্তর-পূর্বাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত বিএসএফের এই কর্মকর্তা বলেন, বর্তমানে বিজিবি বিএসএফের সঙ্গে পূর্ণ সহযোগিতা করছে। তারা সীমান্তে ভারতীয় বিদ্রোহীদের তাড়া করছে। কিন্তু ভৌগোলিক অবস্থান ও পার্বত্য চট্টগ্রামে বিএসএফের জনবল স্বল্পতার কারণে সব সময় কাঙ্ক্ষিত ফল পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, কোনো সীমান্তেই স্রেফ বন্দুক দিয়ে পুরোপুরি সুরক্ষিত করা যায় না। সীমান্তের উভয় প্রান্তে বসবাসকারী জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে প্রয়োজন ব্যাপক উন্নয়ন পরিকল্পনা। এই পরিপ্রেক্ষিতে পূর্ব সীমান্তে ৬০টি সীমান্ত হাট গড়ে তোলার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে।