কলম্বিয়ায় বামধারার বিদ্রোহীদের যুদ্ধবিরতি ঘোষণা

SHARE

কলম্বিয়ার বামধারার সশস্ত্র রাজনৈতিক শক্তি ফার্ক চলতি আসন্ন রাষ্ট্রপতি নির্বাচন উপলক্ষে ২২ দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে।

চলতি জুন মাসের ৯ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত এ যুদ্ধবিরতি বজায় থাকবে।image_94899_0
কলম্বিয়ায় এবার রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে বিগত ৫০ বছরের গেরিলা যুদ্ধের অবসান ঘটানোর উদ্দেশ্যকে সামনে রেখে। এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করবেন ডানপন্থী রাষ্ট্রপতি পদপ্রার্থী অস্কার ইভান জুলুয়াগা এবং হুয়ান মানুয়েল সান্তোস।
ফার্ক- এর ওয়েবসাইটে একটি খোলা চিঠি হিসেবে তাদের পক্ষ থেকে ৩ সপ্তাহের এ যুদ্ধবিরতির কথা জানানো হয়। এছাড়া ডানপন্থী অস্কার ইভানকে একটি লিখিত চিঠির মাধ্যমেও এ বক্তব্য জানানো হয়।
লিখিত বক্তব্যে ফার্ক-এর নেতা তিমোলিওন জিমেনেজ ওরফে তিমোশেঙ্কো জানান, ‘আপনার (অস্কার ইভান) মাধ্যমে আমরা দেশের সকলকে জানিয়ে দিতে চাই, প্রজাতন্ত্রের দ্বিতীয় দফা রাষ্ট্রপতি নির্বাচনকে সামনে রেখে আমরা একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করছি।’
২০১২ সালের শেষদিকে কিউবার রাজধানী হাভানায় হুয়ান মানুয়েল সান্তোসের সঙ্গে ফার্ক-এর এক আলোচনা অনুষ্ঠিত হয়। সে আলোচনায় ফার্ককে দেয়া প্রতিশ্রুতির সবটুকু পূরণ করেননি হুয়ান সান্তোস এমনটা দাবি ফার্ক-এর। যে কারণে আজও তারা প্রত্যন্ত অঞ্চলে লুকোনো ঘাঁটি থেকে সরকারি বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করে যায়।
অস্কার ইভান জনপ্রিয় সাবেক রাষ্ট্রপতি জেনারেল আলভারো উরিবের নির্বাচিত প্রতিনিধি। জেনারেল উরিবে যুক্তরাষ্ট্রের সহায়তায় তৎকালীন ফার্ক শাসকদের বিরুদ্ধে এক অভাবনীয় সমরিক অভ্যুত্থান ঘটান।